শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

আর কবে শিখবেন লিটন?

আপডেট : ১১ জুন ২০২৪, ০৯:২৫

গুরুত্বপূর্ণ ম্যাচ, দলের লক্ষ্য জয়। হাতের কাছেই ছিল পথটা, যার অর্ধেক করে দিয়েছিল বোলাররা। আর যে ম্যাচে রানে ফিরে দলের সহায়তা করার বেশি প্রয়োজন, সেই ম্যাচেই যেন দৃষ্টিকটু আউট হয়ে দলের বোঝা আরো বাড়িয়ে দেয় লিটন।

এর আগে দক্ষিণ আফ্রিকার ব্যাটিংয়ের সময়ও গুরুত্বপূর্ণ মুহূর্তে ক্যাচ ফেলে দিয়ে প্রোটিয়াদের লড়াকু সংগ্রহ পেতে উইকেটের পেছনে দাঁড়িয়ে সহায়তা করেন তিনি। একটি ক্যাচ ফেলে দেওয়ার পাশাপাশি কয়েক বার স্ট্যাম্পিংয়ের সুযোগও হাতছাড়া করতে দেখা যায় তাকে।

ধারাবাহিক রানে না থাকায় পরিবর্তন এসেছে লিটন দাসের ব্যাটিং পজিশনে। আগে ওপেনিংয়ে ব্যাটিং করতে দেখা গেলেও বিশ্বকাপে তাকে দেখা যাচ্ছে তৃতীয় উইকেটে নামতে। শ্রীলঙ্কার বিপক্ষে এই পজিশনে খানিকটা সফল হলেও প্রোটিয়াদের বিপক্ষে তেমনটা দেখা যায়নি। লঙ্কানদের বিপক্ষে ডালাসে জয় পেতে লিটন দাস ৩৮ বলে ৩৬ রানের ইনিংস খেলে অবদান রাখলেও সোমবার উইকেটে থিতু হওয়ার ম্যাচে ফেরান হতাশ করে। ১১৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই ব্যাট হাতে রান তুলতে হিমশিম খাচ্ছিলেন লিটন। তবে পঞ্চম ওভারে মারকো জানসেনকে লং লেগে দৃষ্টিনন্দন এক শটে চার মেরে স্বাভাবিক হওয়ার চেষ্টায় ছিলেন। তবে তা হয়নি সপ্তম ওভারের প্রথম বলে কেশব মাহারাজের বলে মিলারের তালুবন্দি হয়ে ১৩ বলে ৯ রান করে ফেরেন এই উইকেটরক্ষক ব্যাটার।

এর আগে গতকাল ইনিংসের শুরু থেকে তানজিম হাসান সাকিব আর তাসকিন আহমেদের দাপটে দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছিলে দক্ষিণ আফ্রিকার। এই দুই পেসারের অগ্নিঝড়া বোলিংয়ে শুরুর পাওয়ার প্লেতে মাত্র ২৫ রানে হারায় টপ অর্ডারের মারকুটে চার ব্যাটারকে। ধারণা করা হচ্ছিল অল্পতেই গুটিয়ে যাবে তারা। তবে তা হয়নি। সেখান থেকে দলের রানের চাকা এগুনোর কাজ নেয় হেনরিক ক্লাসেন ও ডেভিড মিলার।

এ সময় ব্রেক থ্রু পেতে ১১তম ওভারে বোলিংয়ে আনা হয় মাহমুদউল্লাহ রিয়াদকে। ওভারের প্রথম বলেই বাজিমাত করেছিলেন রিয়াদ। তার বলে ক্যাচে কাটা পড়তে চলেছিলেন মিলার। তবে সেই ক্যাচটাই তালুবন্দি করতে পারেননি লিটন দাস। প্রথম বলেই মিলারের ব্যাটের কানায় লেগে পেছনে গিয়েছিল ক্যাচ। কিন্তু সেটির লাইনে যেতে পারেননি উইকেট কিপার লিটন। পায়ে লেগে বলটি পড়ে যায় মাটিতে। সেইসঙ্গে স্ট্যাম্পিংয়ের সুযোগও তৈরি হয়েছিল। সেই ক্ষীণ সুযোগকেও কাজে লাগাতে পারেননি লিটন। তার ঐ ক্যাচ ছাড়াতেই বড় জুটি গড়ে দলকে লড়াকু সংগ্রহ এনে দেন ক্লাসেন ও মিলার। যার কারণে ব্যাট হাতে পরে অনেক ভুগতে হয় টাইগারদের।

ইত্তেফাক/এএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন