শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

তরুণরাই সুন্দর কিছু করবে: আফজাল হোসেন

আপডেট : ১১ জুন ২০২৪, ০৯:৪৯

‘এই সিরিজের প্রতি দর্শকদের প্রত্যাশা রয়েছে। বিশেষ করে ঈদের সময় দর্শকরা ছোট কাকু সিরিজের জন্য অপেক্ষা করেন। আমিও চেষ্টা করি ভালো একটি নাটক নির্মাণের জন্য।’—নিজের নির্মিত নতুন নাটক নিয়ে কথাগুলো বলেন জনপ্রিয় নির্মাতা ও অভিনেতা আফজাল হোসেন।

বেশ কয়েক বছর ধরে ঈদ অনুষ্ঠান মানেই দর্শকের কাছে প্রিয় হয়ে উঠেছে ছোট কাকু সিরিজের নাটক। এটি পরিচালনা করে আসছেন আফজাল হোসেন। আসন্ন ঈদেও একই ধারাবাহিকতায় জনপ্রিয় শিশুসাহিত্যিক ও টিভি ব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগরের গল্প অবলম্বনে নির্মিত ছোটকাকু সিরিজের এবারের নাটকটির নাম ‘হবিগঞ্জের হরবোলা’। নাটকটি পরিচালনার পাশাপাশি এতে ছোটকাকু চরিত্রে অভিনয়ও করছেন আফজাল হোসেন। বর্তমান সিলেটের একাধিক লোকেশনে নাটকটির দৃশ্য ধারণ করা হচ্ছে।

নাটকটিতে আফজাল হোসেনের সঙ্গে আরো অভিনয় করছেন আজাদ আবুল কালাম, শতাব্দী ওয়াদুদ, তানভীর হোসেন প্রবাল, দীপা খন্দকার, ফারুক আহমেদ, বিশাল চৈতি মারজিয়া, মনজুরসহ অনেকে। তবে এবার ছোট কাকুর দলে যুক্ত হয়েছেন অভিনেত্রী আশনা হাবিব ভাবনা। তিনি বলেন, ‘ঈদে ছোট কাকু সিরিজ নিয়ে দর্শকের আগ্রহ তুঙ্গে। নাটকে আমি এবার যুক্ত হয়েছি। আফজাল হোসেনের পরিচালনা মানে ভিন্ন কিছু। কাজ করে বেশ ভালো লাগছে।’

এদিকে এই নাটকটি ছাড়াও ঈদে একাধিক কাজে দেখা যাবে আফজাল হোসেনকে। পাশাপাশি তিনি নির্মাণ করছেন ‘মানিকের লাল কাঁকড়া’ শিরোনামের একটি সিনেমা। মানিক বন্দ্যোপাধ্যায়ের জীবনকাহিনি নিয়ে লেখা আনজীর লিটনের কিশোর উপন্যাস অবলম্বনে নির্মিত হচ্ছে সিনেমাটি। এরইমধ্যে সিনেমাটির শুটিং শেষ করেছেন তিনি। সব ঠিক থাকলে শিগগিরই সিনেমাটি মুক্তি পাবে। অন্যদিকে গত ঈদে রেকর্ডসংখ্যক সিনেমা মুক্তি পায়। একাধিক সিনেমা ব্যবসাসফলের পাশাপাশি প্রশংসিত হয়েছে।

বিষয়টি কীভাবে দেখছেন?—এমন প্রসঙ্গে আফজাল হোসেন বলেন, ‘বিগত দুই ঈদেই বেশ কিছু ভালো সিনেমা মুক্তি পেয়েছে। যেগুলো নিয়ে খুব চর্চাও হয়েছে। এমনটা অনেককাল পর ঘটতে দেখেছি। দেখেছি সিনেমা দেখার জন্য সকল শ্রেণির মানুষের হুড়োহুড়ি। দর্শকের ব্যাপক আগ্রহ দেখে মনে হচ্ছে, মন্দ উদ্দেশ্যের সিনেমা ধীরে ধীরে ভয়ংকর দূরত্ব রচনা করেছিল, সদিচ্ছায় নির্মিত সিনেমাই আবার দর্শকদের টেনে আনছে সিনেমা হলে। আমার মনে হয় এই ঈদেও সেই ধারাবাহিকতা অব্যাহত থাকবে। মন্দের সঙ্গ ত্যাগ করেছিলেন দর্শক। এখন উত্সাহ, আনন্দ প্রকাশ করে জানিয়ে দিচ্ছেন ভালোর সঙ্গে তারা ছিলেন, আছেন, থাকবেন।’ এছাড়া তরুণ নির্মাতাদের কাজ নিয়েও দারুণ আশা প্রকাশ করলেন আফজাল হোসেন। তার ভাষ্য, ‘নতুনরা ভালো ভালো সিনেমার কথা ভাবছেন। ভালো গল্প নির্বাচন করছেন। এটা আশার কথা। কেউ কেউ আলাদা গল্প বলে দারুণ কিছু করছেন। নতুন ও তরুণরাই সুন্দর কিছু করবে আমি বিশ্বাস করি।’

ইত্তেফাক/এএম

এ সম্পর্কিত আরও পড়ুন