শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নভেম্বরেই ই-পাসপোর্ট সেবা চালু হবে টরন্টোর বাংলাদেশ কনস্যুলেটে

আপডেট : ০৬ অক্টোবর ২০২১, ০০:৫৩

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম আশা প্রকাশ করে বলেছেন, 'টরন্টোর বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এ বছরের নভেম্বরের মাঝামাঝি থেকে ই-পাসপোর্ট সেবা চালু করতে সক্ষম হবে।' কানাডার টরন্টো সফরে কনস্যুলেটের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন। বর্তমানে কনস্যুলেট জেনারেল মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) প্রদান করে যাচ্ছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ইমিগ্রেশন ও পাসপোর্ট বিভাগ এ নিয়ে কাজ করছে এবং ই-পাসপোর্টের জন্য প্রয়োজনীয় সেট-আপ নভেম্বরের মাঝামাঝি নাগাদ কনস্যুলেট জেনারেলে স্থাপন করা সম্ভব হবে। 

শাহরিয়ার আলম বলেন, ২০২১ বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ বছর। এ সময়ে বাংলাদেশ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করছে। 

এইচেতনায় তিনি কনস্যুলেটকে সেবা প্রদান, প্রবাসীদের প্রত্যাশা পূরণ এবং টরন্টোতে কনস্যুলেট জেনারেলের যথাযথ প্রতিনিধিত্ব নিশ্চিত করার ক্ষেত্রে বর্তমান গতিশীলতা ও ধারাবাহিকতা অব্যাহত রাখার আহ্বান জানান। 

কনসাল জেনারেল নাঈম উদ্দিন আহমেদ এসময় পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে মিশনেরডিজিটাইজড কনস্যুলার সার্ভিস সম্পর্কে বিস্তারিত অবহিত করেন।যার মাধ্যমে বর্তমানে টরন্টোস্থ বাংলাদেশকনস্যুলেট স্বল্প সময়েস্বয়ংক্রিয় আধুনিক ডিজিটাইসড পদ্ধতিতে উন্নতকনস্যুলার সেবা প্রদান করছে। 

প্রতিমন্ত্রী জানান, বর্তমান সরকার কানাডার সঙ্গে বাংলাদেশের দ্বি-পাক্ষিক সম্পর্ককে বিশেষ গুরুত্ব দিচ্ছে। তিনি দু’দেশের মধ্যে সহযোগিতার নতুন সুযোগ ও কানাডার বিভিন্ন কলেজে এবং বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার জন্য বাংলাদেশের শিক্ষার্থীদের অংশগ্রহণ উৎসাহিত করার প্রয়োজনীয়্তার উপর গুরুত্বারোপ করেন। তিনি উল্লেখ করেন, কানাডার ডিরেক্ট স্টুডেন্টস স্ট্রীম (এসডিএস) এ অন্তর্ভুক্তির জন্য দ্বিপাক্ষিক পর্যায়ে সকল প্রচেষ্টা অব্যাহত রেখেছে বাংলাদেশ।

ইত্তেফাক/এসএ