ঢাকা শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬
২৮ °সে


বাড়তি সময়ে বিক্রেতা প্রকাশক সবাই খুশি

বাড়তি সময়ে বিক্রেতা প্রকাশক সবাই খুশি
নতুন বই

বৃষ্টিতে ২৬ ফেব্রুয়ারি টিএসসিতে আটকে ছিলাম ৩ ঘণ্টা। বইমেলায় আসা হয়নি। মেলার সময় না বাড়লে বইমেলা থেকে বই কেনাই হতো না। তাই, বইমেলায় সময় বাড়ানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ— বলছিলেন মিরপুর ১১ থেকে বইমেলায় আসা তানিয়া আফরিন। শুধু তানিয়ার নয়, প্রকাশক, লেখকসহ অগণিত পাঠকের প্রশংসায় ভাসলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লেখক প্রকাশকদের জোর দাবি ছিল মেলার সময় বাড়ানোর। সেই কথাটি সংস্কৃতি প্রতিমন্ত্রীর মাধ্যমে জানতে পারেন প্রধানমন্ত্রী। তার নির্দেশে অমর একুশে গ্রন্থমেলার সময় বাড়ানোর ঘোষণা আসে ফেব্রুয়ারির ২৮তম দিনের একেবারে শেষ বেলায়।

গতকাল শুক্রবার সকাল থেকেই জমে উঠেছিল বইমেলা। শিশু চত্বরে শিশুদের উচ্ছ্বাস ছিল। সকালের দিকটা একটু ঢিলেঢালা ছিল, মেলা পুরো জমে ওঠে বিকালে। বিক্রিও বেশ ভালো। পলল প্রকাশনীর প্রকাশক খান মাহবুব বললেন, সময় বৃদ্ধি হওয়ায় সবাই উপকৃত হয়েছে। বৃষ্টির কারণে মেলায় অনেকেই আসতে পারেননি। এর পাশাপাশি ভোটের নিষেধাজ্ঞার কারণেও মানুষের বইমেলায় আসা বাধাগ্রস্ত হয়। তাই, মেলার সময় বাড়ানোটা ছিল অত্যন্ত সময়োপযোগী সিদ্ধান্ত।

অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা ও মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বইপ্রীতির কথা আমরা জানি। আরও একবার এর নজির তিনি রাখলেন।

তবে, বইমেলার কারণে টিএসসি থেকে দোয়েল চত্বর পর্যন্ত রাস্তা বন্ধ থাকে। কিন্তু গতকাল বিকালে পুলিশ সেই ব্যারিকেড তুলে নেয়। এর কারণে বইমেলায় আসতে মানুষের অনেক ভোগান্তি পোহাতে হয়।

এদিকে, আজ শনিবার শেষ হবে অমর একুশে গ্রন্থমেলা। সকাল ১১টা থেকে রাত নয়টা পর্যন্ত চলবে আজকের মেলা। তবে বৃহস্পতিবার মেলার মূল মঞ্চে ও সোহরাওয়ার্দী উদ্যান অংশে সমাপনী অনুষ্ঠান হয়ে যাওয়ায় কোনো সমাপনী আনুষ্ঠানিকতা থাকছে না আজকে বলে জানিয়েছেন মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ।

নতুন বই

বাংলা একাডেমির তথ্যকেন্দ্রের হিসাব মতে, মেলার বর্ধিত সময়সীমার প্রথম দিনে ৮৬টি নতুন বই এসেছে। এর মধ্যে গল্প ১৫, উপন্যাস ৭, প্রবন্ধ ৩, কবিতা ৩১, ছড়া ২, শিশুসাহিত্য ৬, জীবনী ২, মুক্তিযুদ্ধ ৬, নাটক ১, বিজ্ঞান ৩, ভ্রমণ ১, রাজনীতি ১, কম্পিউটার ১, অনুবাদ ১, বৈজ্ঞানিক কল্পকাহিনি ১ এবং অন্যান্য বিষয়ের উপরে আরও ৫টি নতুন বই এসেছে। গতকাল তথ্যকেন্দ্রে জমা পড়া নতুন বইগুলোর মধ্যে রয়েছে — নির্মলেন্দু গুণের ‘আনন্দ উদ্যান’ ও সেলিনা হোসেনের ‘মেয়রের বাড়ি’ (রাবেয়া বুক হাউজ), অধ্যাপক অপু উকিল ও মো. মাকসুদুল ইসলামের ‘স্মরণে ভাস্বর : শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলী’ (গ্রাফোসম্যান পাবলিকেশন্স), মাহবুব আজীজের ‘অমীমাংসিত’ ও মুহম্মদ নূরুল হুদার ‘বারো বছরের গল্প’ (পাঠক সমাবেশ), মুকুল মজুমদারের ‘হূদয়ে আল মাহমুদ’ (বাবুই)।

এবারের অমর একুশে গ্রন্থমেলায় সবচেয়ে কম বয়সী লেখক অরিত্র ঋদ্ধি বিশ্বাস। মাত্র সাড়ে সাত বছর বয়সে ছড়ার বই লেখে সবার প্রশংসা কুড়িয়েছে খুদে এ লেখক। বইটি প্রকাশ করেছে ‘কারুবাক’ প্রকাশনী। প্রচ্ছদ এঁকেছেন চারু পিন্টু। মেলায় কলম প্রকাশনী থেকে প্রকাশ হয়েছে রহিমা আক্তার রীমার গল্পগ্রন্থ ‘পারফিউম’।

ইত্তেফাক/আরকেজি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২১ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন