শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দেলোয়ার হত্যায় সারাদেশে কালো ব্যাচ ধারণে সিদ্ধান্ত আইইবি’র

আপডেট : ৩০ মে ২০২০, ১৮:০৩

গাজীপুর সিটি করপোরেশনের (অঞ্চল-৭) নির্বাহী প্রকৌশলী দেলোয়ার হোসেনকে (৫০) হত্যার প্রতিবাদ ও দ্রুত বিচারের দাবিতে আগামী ২ জুন সারাদেশের প্রকৌশলীরা কালো ব্যাচ ধারণের সিদ্ধান্ত নিয়েছে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)। এছাড়া নিহত প্রকৌশলী দেলোয়ার হোসেনের দুই সন্তানের লেখাপড়া নিবিগ্নে চালিয়ে নিতে প্রতি মাসে ৫ হাজার টাকা করে প্রতিজনকে বৃত্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শনিবার অনলাইনে আইইবি’র ৬৯৬ তম নির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন আইইবি’র প্রেসিডেন্ট প্রকৌশলী মো. আবদুস সবুর। সঞ্চালনায় ছিলেন সম্পাদক  প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ।

সভায় সিদ্ধান্ত মতে, নিহতের সন্তানদের বৃত্তিসহ প্রকৌশলী দেলোয়ার হোসেনেকে হত্যার প্রতিবাদ হিসেবে সারা দেশে আইইবি’র কেন্দ্র, উপ-কেন্দ্রসহ প্রকৌশল সংস্থা, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত প্রকৌশলীগণ আগামী ২ জুন মঙ্গলবার সকাল ১০ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কর্মস্থলে কালো ব্যাচ ধারণ করবেন। এছাড়া আইইবি’র সকল কেন্দ্র, উপকেন্দ্রসসহ সকল প্রকৌশলী সংস্থার সামনে প্রকৌশলী দেলোয়ার হোসেনের হত্যার দ্রুত বিচার চেয়ে ব্যানার টানানো হবে।

আরও পড়ুন: চোখের সামনেই হারিয়ে যেতে বসেছে নওয়াব বাড়িটি

এর আগে আইইবি’র ৬৯৪ তম নির্বাহী কমিটির সভায় এই ঘটনার সঙ্গে জড়িতদের দ্রুত সময়ের মধ্যে গ্রেফতার করে সঠিক তদন্তের মাধ্যমে দ্রুত বিচার দাবি জানিয়েছিল আইইবি’র নির্বাহী কমিটির সদস্যরা। পরে আইইবি’র ৬৯৫ তম নির্বাহী কমিটির সভায় প্রকৌশলী দেলোয়ার হোসেনকে হত্যার অধিকতর তদন্তের দাবি জানিয়েছিল। পরে ঘটনার সঙ্গে জড়িতদের শাস্তির দাবি জানিয়ে প্রধানমন্ত্রীর দফতরসহ সংশ্লিষ্ট দফতর গুলোতে চিঠি দেয় আইইবি।

প্রসঙ্গত, প্রকৌশলী দেলোয়ার মিরপুরের বাসা থেকে গত ১১ মে সকাল সাড়ে ৯টার দিকে গাজীপুর সিটি করপোরেশনের কর্মস্থলে রওনা হন। এরপর থেকে তিনি নিখোঁজ হন। পরে উত্তরা ১৭ নম্বর সেক্টরের ৫ নম্বর ব্রিজের পশ্চিম দিকের ৮ নম্বর রোডে পাশের একটি জঙ্গল থেকে তার লাশ উদ্ধার করা পুলিশ। পরে এ ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে গাজীপুর সিটি করপোরেশনের সহকারী প্রকৌশলী সেলিম হোসেন, গাড়িচালক হাবিব ও ভাড়াটে খুনি শাহিন হাওলাদারকে গ্রেফতার করে পুলিশ।

ইত্তেফাক/এসি