শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শুরু হচ্ছে ‘পিস ক্যারাভ্যান’ এর যাত্রা

আপডেট : ০৫ জুন ২০২০, ১৭:১১

'পিস ক্যারাভ্যান' নামে একটি নগর কেন্দ্রিক আর্ট ক্যাম্পেইন শুরু করতে যাচ্ছে জেন ল্যাব। শান্তিপূর্ণ, পরমতসহিষ্ণু এবং অংশগ্রহণমূলক সমাজ ব্যবস্থা অর্জনের উদ্দেশ্যে এই ক্যাম্পেইন পরিচালিত হবে যা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নের লক্ষ্যে কাজ করবে।  

মহানগরীর যুবসমাজ এবং পেশাদারদের একটি টেকসই, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ সামাজিক জীবনযাত্রায় খাপ খাইয়ে নিতে অনুপ্রাণিত করা এবং সচেতন করাই পিস ক্যারাভ্যানের মূল উদ্দেশ্য। বিশেষ এই প্রকল্পটি ঢাকা মহানগরে কিছু নির্ধারিত বাস, রিকশা বা গণযোগাযোগ মাধ্যমে নির্বাচিত সৃজনশীল শিল্পকর্মের প্রদর্শনের মধ্যে দিয়ে উন্নয়নমূলক এবং ইতিবাচক সামাজিক পরিবর্তনে উৎসাহ উদ্দীপক বার্তা তুলে ধরবে।

 এসডিজি-১৬ কে প্রধান প্রতিপাদ্য  হিসাবে রেখে প্রকল্পটি অন্যান্য কয়েকটি এসডিজির উপরেও আলোকপাত করবে। এই শিল্পকর্মগুলি  শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক সামাজিক পরিবেশ নিশ্চিতকরণ, ধর্মীয় সম্প্রীতি, নারীর সমঅধিকার  এবং ক্ষমতায়ন, পরিবেশ ও জলবায়ুবান্ধব জীবনব্যবস্থা, বর্জ্য ব্যবস্থাপনা এবং প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার নিশ্চিতকরণের উদ্দেশ্যে প্রদর্শন করা হবে।

চলতি মাস থেকেই ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউবের মাধ্যমে ক্যাম্পেইনটির ডিজিটাল মিডিয়া ক্যাম্পেইন পরিচালিত হচ্ছে। দেশে করোনা পরিস্থিতি বিবেচনায় রেখে প্রাথমিক পর্যায়ে ডিজিটাল মাধ্যমের সাহায্যে মূল বার্তাগুলি নাগরিকদের মুঠোফোনে পৌঁছে দেবে জেন ল্যাব। এছাড়াও, ঢাকা মেট্রোর শিক্ষার্থী এবং তরুণ পেশাদারদের মধ্যে একটি জরিপ চালানো হবে। যার ফলাফলের ভিত্তিতে একটি গবেষণা প্রতিবেদন প্রকাশিত হবে এবং এই প্রতিবেদন এর উপরে ভিত্তি করেই অনলাইন এবং অফলাইন দুই মাধ্যমের শিল্পকর্মগুলোর নকশা এবং প্রচারের প্রক্রিয়া তৈরি করা হবে।

'পিস ক্যারাভ্যান' ক্যাম্পেইনটি পরিচালিত হবে পার্টনারশিপ ফর টলারেন্স অ্যান্ড ইনক্লুসিভ বাংলাদেশ (পিটিআইবি), ইউনাইটেড নেশনস ডেভলপমেন্ট প্রোগ্রামের (ইউএনডিপি) প্রত্যক্ষ সমর্থনে। এছাড়াও ক্যাম্পেইনের জন্য জেন ল্যাবকে কৌশলগত ও আর্থিক সহায়তা সরবরাহ করছে তারা।