শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

স্বাস্থ্যবিধি মেনে রমজানের প্রথম জুমা

আপডেট : ১৬ এপ্রিল ২০২১, ১৫:০৭

করোনা ভাইরাস মহামারির উর্ধ্বগতিতে সংক্রমণ ঠেকাতে সরকার ঘোষিত বিধিনিষেধের মধ্যে আজ ছিলো মাহে রমজানের প্রথম জুমা। ধর্মপ্রাণ মুসল্লিরা রাজধানীর বিভিন্ন মসজিদে জুমার নামাজ আদায় করেন। কয়েকটি মসজিদ ঘুরে স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায় করতে দেখা গিয়েছে। 

রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে গিয়ে দেখা যায় সবাই মাস্ক মসজিদে প্রবেশ করেছন। তবে সামাজিক দূরত্ব পুরোপুরিভাবে মানা হয়নি। 

সোবহানবাগ মসজিদে গিয়েও একই চিত্র দেখা গেছে। সবাই স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরে এসেছেন। তবে সামাজিক দূরত্ব পুরোপুরিভাবে মানা হয়নি। মসজিদের বাইরে অনেকেই নামাজ আদায় করতে দেখা গেছে। 

এদিকে রাজধানীর কাওরান বাজারে আম্বর শাহ মসজিদের গিয়ে দেখা যায় উপচেপড়া ভিড়। কেউ কেউ মাস্ক পড়ে এসেছেন। আবার কারও মুখে মাস্ক ছিলো না। সামাজিক দূরত্বের কোনো বালায় ছিলো না। 

বায়তুল মোকাররমে জুমার নামাজ আদায়রত মুসল্লিরা। ছবি: আব্দুল গনি। 

এছাড়াও প্রচুর মুসল্লিরা মসজিদের বাইরে নামাজ আদায় করেন। এদিকে কোনো মসজিদে ছিলো না হ্যান্ড স্যানিটাইজার। 

গত ১৪ এপ্রিল সকাল ৬ টা থেকে আগামী ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত নতুন বিধিনিষেধ আরোপ করে প্রজ্ঞাপন জারি করা হয়। সব ধরনের অফিস ও পরিবহন চলাচল বন্ধের পাশাপাশি বাজার-মার্কেট, হোটেল-রেস্তোরাঁসহ বিভিন্ন ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করে এই প্রজ্ঞাপন জারি করে সরকার।

বায়তুল মোকাররমে জুমার নামাজ আদায়। ছবি: আব্দুল গনি। 

গত বছরের মতো এবারও করোনা মহামারিতে যথাযথ স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে ১৪ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মসজিদে নামাজ আদায়ের নতুন নির্দেশনা দিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

এতে বলা হয়েছে, মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজের প্রতি ওয়াক্তে সর্বোচ্চ ২০ জন  অংশ নিতে পারবেন। তারাবির নামাজে খতিব, ইমাম, হাফেজ, মুয়াজ্জিন ও খাদেমসহ সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশগ্রহণ করবেন এবং জুমার নামাজে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে অংশ নেবেন।

তবে এই সময় সব সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত অফিস এবং আর্থিক প্রতিষ্ঠান বন্ধ রাখতে বলা হলেও স্বাস্থ্যবিধি অনুসরণ করে শিল্প কারখানা চালু রাখার অনুমতি দেওয়া হয়েছে।

ইত্তেফাক/এএএম