শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, 'পণ্য বিপণনের মাধ্যমে ক্রেতাদের আস্থা অর্জন করতে হবে।' শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে 'দ্বিতীয় বাংলাদেশ মার্কেটিং ডে' উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন এবং মার্কেটিং শিক্ষক ও পেশাজীবীদের সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।
তিনি বলেন, 'বিদেশের বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান বাংলাদেশের বিশাল বাজারে প্রবেশ করছে। দেশীয় প্রতিষ্ঠানগুলোকে তাদের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে হবে। এ প্রতিযোগিতায় দেশীয় শিল্প প্রতিষ্ঠানগুলোকে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহায়তা দেওয়া হবে।'
তিনি আরও বলেন, 'সময় এখন বাংলাদেশের। দেশের অনেক শিল্প প্রতিষ্ঠান আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতা করে সাফল্যের স্বাক্ষর রাখছে।' তিনি এ সময় পণ্যের মান বজায় রাখার ওপর গুরুত্বারোপ করে বলেন, 'পণ্যের নিম্নমান ও ভেজাল এক জিনিস নয়। দেশীয় পণ্যের ওপর মানুষের আস্থা যাতে নষ্ট না হয়ে যায় সে বিষয়ে তিনি গণমাধ্যমের সহায়তা কামনা করে বলেন, দেশীয় পণ্যের ওপর মানুষ আস্থাহীন হলে বিদেশি পণ্য বাজার দখল করে নিতে পারে। এতে দেশীয় প্রতিষ্ঠানসমূহ ক্ষতিগ্রস্ত হবে। জাতি ক্ষতিগ্রস্ত হবে।'
মার্কেটার্স ইনস্টিটিউট অব বাংলাদেশ আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, 'পণ্য ও মার্কেটিং সম্পর্কে মানুষের ধারণা অনেক বদলে গেছে। থিওরি ও অভিজ্ঞতার সমন্বয় ঘটিয়ে মার্কেটিংয়ে সফল হওয়া সম্ভব।'
আরও পড়ুন: গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২
অনুষ্ঠানে ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) পরিচালক অধ্যাপক সৈয়দ ফরহাত আনোয়ার, দ্বিতীয় বাংলাদেশ মার্কেটিং দিবস উদযাপন কমিটির সদস্য সচিব ড. শরিফুল ইসলাম দুলু, ব্রিটিশ আমেরিকান টোবাকোর ব্যবস্থাপনা পরিচালক শেহজাদ মুনিম, মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের উপ-ব্যবস্থাপনা পরিচালক আসিফ ইকবাল, ইগলু গ্রুপ-এর প্রধান নির্বাহী কর্মকর্তা এম কামরুল হাসান প্রমুখ বক্তৃতা করেন। এ সময় বক্তারা বলেন, 'মানুষের জীবনমান উন্নয়নে মার্কেটিং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। অনেক বাংলাদেশি আন্তর্জাতিক বাজারে মার্কেটিংয়ে সুনামের সঙ্গে কাজ করছেন। মার্কেটিংয়ে সফল হতে হলে এ পেশাকে ভালবাসতে হবে। যোগাযোগ দক্ষতা বৃদ্ধি করতে হবে।'
ইত্তেফাক/জেডএইচডি