ঢাকা মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬
২৩ °সে


‘বালিশ কাণ্ডের দায় মন্ত্রণালয়ও এড়াতে পারে না’

‘বালিশ কাণ্ডের দায় মন্ত্রণালয়ও এড়াতে পারে না’
গোলটেবিল বৈঠকে বক্তব্য দেন প্রকৌশলী মো. আবদুস সবুর। ছবি: ইত্তেফাক

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের বালিশ কাণ্ডের দায় শুধু প্রকৌশলীরা নয় মন্ত্রণালয়ও এড়াতে পারে না বলে মন্তব্য করেছেন ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন বাংলাদেশের (আইইবি) প্রেসিডেন্ট এবং আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর।

শনিবার সকালে ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনে ‘সরকারি ক্রয় প্রক্রিয়ার বর্তমান অবস্থা : বাংলাদেশ প্রেক্ষিত’ শীর্ষক গোলটেবিল বৈঠক তিনি এ মন্তব্য করেন। বাংলাদেশ (আইইবি)-এর পুরকৌশল বিভাগের উদ্যোগে এই বৈঠক হয়।

মো. আবদুস সবুর বলেন, বালিশ কাণ্ড ঘটার পর সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) তাদের বক্তব্য জনগণের সামনে তুলে ধরেনি। তারা এই বিষয়টি জনগণের সামনে পরিষ্কার করেনি। তবে এই বালিশ কাণ্ডের মত যেন আর কোন ঘটনা ভবিষ্যৎতে না ঘটে সেই দিকে প্রকৌশলীদের সঙ্গে মন্ত্রণালয়েরও কড়া নজর রাখতে হবে। এই সব ঘটনার জন্য যেন সরকারের কোন ভাবমূর্তি ক্ষুণ্ণ না হয় সেই দিকে লক্ষ রাখতে হবে।

বক্তব্য দেন প্রকৌশলী মো. আবদুস সবুর। ছবি: ইত্তেফাক

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশ দূর্বার গতিতে এগিয়ে চলেছে। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রকৌশলীরা দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছে। বঙ্গবন্ধু কন্যা সুযোগ দিয়েছেন বলেই আমাদের প্রকৌশলীরা দেশের বড় বড় মেগাপ্রকল্প পরিচালনা করছেন। দেশের অনেক উন্নয়ন করছেন। তবে প্রকৌশলীদের আরো বেশি দক্ষতা প্রয়োজন। প্রকৌশলীরা যত বেশি দক্ষ হবে দেশের উন্নয়নে তারা তত বেশি ভূমিকা রাখতে পারবে। তাই প্রকৌশলীদের দক্ষতার কোন বিকল্প নেই।

আরো পড়ুন: জবি ভিসিকে নিয়ে যা বললেন বিএনপির মোশাররফ

গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন আইইবির পুরকৌশল বিভাগের চেয়ারম্যান প্রকৌশলী মো. হাবিবুর রহমান। অনুষ্ঠানে মডারেটরের দায়িত্ব পালন করেন আইইবির পুরকৌশল বিভাগের সম্পাদক প্রকৌশলী শেখ তাজুল ইসলাম তুহিন।

এছাড়া বাংলাদেশের চেয়ারম্যান প্রকৌশলী মো. নুরুল হুদা, এলজিইডির প্রকল্প পরিচালক প্রকৌশলী মো. জসিম উদ্দিন, বিশ্বব্যাংকের প্রকৌউরমেন্ট স্পেশালিস্ট প্রকৌশলী গোলাম ইয়াজদানী, এলজিইডির প্রকৌউরমেন্ট ইউনিটের নির্বাহী প্রকৌশলী আব্দুস সাত্তার, সিনিয়র সহকারী প্রকৌশলী মো. শরিফুল ইসলাম, ন্যাশনাল ট্রেইনার প্রকৌশলী সোনিয়া নওরিনসহ অন্যান্য প্রকৌউরমেন্ট স্পেশালিস্টরা বক্তব্য রাখেন।

ইত্তেফাক/জেডএইচ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১২ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন