ঢাকা শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬
১৯ °সে


স্বাভাবিক গতির বিচারে চূড়ান্ত নিষ্পত্তিতে লাগবে ১০ বছর

স্বাভাবিক গতির বিচারে চূড়ান্ত নিষ্পত্তিতে লাগবে ১০ বছর
এক জঙ্গির মাথায আইএসের প্রতীকসংবলিত টুপি : ইত্তেফাক

হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা মামলার ডেথ রেফারেন্স দ্রুতই পাঠানো হবে হাইকোর্টে। যদি স্বাভাবিক নিয়মে ঐ ডেথ রেফারেন্সের পেপারবুক ও আপিল শুনানি অনুষ্ঠিত হয়, তাহলে এই মামলার চূড়ান্ত নিষ্পত্তি হতে ১০ বছর লাগবে। আর বিশেষ ব্যবস্থায় পেপারবুক প্রস্তুত ও শুনানির উদ্যোগ নেওয়া হলে আগামী পাঁচ বছরের মধ্যে মামলাটি চূড়ান্ত নিষ্পত্তি করা সম্ভব বলে মনে করেন আইন বিশেষজ্ঞরা।

আইনমন্ত্রী আনিসুল হক গতকাল সচিবালয়ে সাংবাদিকদের বলেছেন, হলি আর্টিজান মামলার মৃত্যুদণ্ডের রায় অনুমোদনের ডেথ রেফারেন্স নথি সাত দিনের দিনের মধ্য উচ্চ আদালতে চলে যাবে। সেখানে গেলে পেপারবুক তৈরি হবে। এই মামলার বিচার হাইকোর্টে যাতে দ্রুত শেষ হয় এবং পেপারবুক তৈরির ব্যবস্থা করা হবে।

আরো পড়ুন: সাত জঙ্গির ফাঁসি

হাইকোর্টে ডেথ রেফারেন্সের শুনানি হয়ে থাকে সালের ক্রম অনুসারে। সেই হিসাবে ২০১৪ সালের ডেথ রেফারেন্স মামলার শুনানি চলছে। বর্তমানে ৭৫০টি ডেথ রেফারেন্স মামলা নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে। এসব মামলায় প্রায় ১ হাজার ৭৫০ জন ফাঁসির আসামি কারাগারের কনডেম সেলে মৃত্যুর প্রহর গুনছে। আর গড়ে বছরে হাইকোর্টে ৬০-৭০টি ডেথ রেফারেন্স মামলার নিষ্পত্তি হয়ে থাকে। ফলে স্বাভাবিক নিয়মে হলি আর্টিজানে হামলা মামলার ডেথ রেফারেন্স উচ্চ আদালতে নিষ্পত্তি হতে ২০২৫ সাল পর্যন্ত বিচারপ্রার্থীদের অপেক্ষা করতে হবে। সেদিক থেকে সরকার অগ্রাধিকারের ভিত্তিতে এই ডেথ রেফারেন্স মামলার নিষ্পত্তির উদ্যোগ নিলে আগামী দুই বছরের মধ্যে মামলাটি উচ্চ আদালতে চূড়ান্ত নিষ্পত্তির সম্ভাবনা রয়েছে বলে জানান আইন বিশেষজ্ঞরা।

তারা জানান, এক্ষেত্রে সুপ্রিম কোর্ট বিশেষ ব্যবস্থায় মামলার পেপারবুক ছাপিয়ে থাকে। এর আগে পিলখানা হত্যা মামলা, সিলেটের শিশু রাজন ও খুলনার রাকিব, সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ এস আলী এবং নারায়ণগঞ্জের সাত খুন মামলার ডেথ রেফারেন্স অগ্রাধিকার ভিত্তিতে নিষ্পত্তির উদ্যোগ নিয়েছিল রাষ্ট্রপক্ষ। এর মধ্যে রাষ্ট্রপক্ষের বিশেষ উদ্যোগের কারণে সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ এস আলী হত্যা মামলার চূড়ান্ত নিষ্পত্তিতে সাত বছর লেগেছে।

ইত্তেফাক/এমআরএম

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০৭ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন