পরিবেশ অধিদফতরের ডিজিকে হাইকোর্টে তলব

পরিবেশ অধিদফতরের ডিজিকে হাইকোর্টে তলব
ধুলায় অন্ধকার রাজধানীর রাজপথ। শ্যামপুর থেকে তোলা (ফাইল ছবি) —ইত্তেফাক

ঢাকা মহানগরীতে বায়ু দূষণের কারণ ও দূষণরোধে কী ধরনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে তা জানাতে পরিবেশ অধিদফতরের মহাপরিচালককে (ডিজি) তলব করেছেন হাইকোর্ট। আগামী ২ ফেব্রুয়ারি তাকে আদালতে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

আজ সোমবার বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন এডভোকেট মনজিল মোরসেদ, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার এবং সিটি করপোরেশনের পক্ষে ছিলেন সাইদ আহমেদ রাজা।

ডেপুটি এটর্নি জেনারেল এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার বলেন, নির্মল বায়ু ও পরিবেশ রক্ষায় বিশ্ব ব্যাংক একটি প্রকল্পে ৩০০ কোটি টাকা দেয়। সেই অর্থ পরিবেশ অধিদফতর কিভাবে ব্যয় করেছে, পরিবেশ উন্নয়নে তা কি ধরনের ভূমিকা রেখেছে, এতে জনগণ কি ধরনের সুফল পাচ্ছে তার ব্যাখ্যা দিতে তলব করেছেন আদালত।

আরও পড়ুন: ঢাকা সিটি নির্বাচন পেছানোর রিট: আদেশ মঙ্গলবার

রাজধানীতে বায়ুদূষণ রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশনা চেয়ে সম্পূরক আবেদন করে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)। এ বিষয়ে সংগঠনটি আগে রিট পিটিশন দায়ের করে। শুনানি শেষে আদালত রুলসহ আদেশ দেন। এরপর সম্পূরক আবেদনটি করা হয়। বাসস।

ইত্তেফাক/কেকে/আরএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত