বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭
৩২ °সে

অসংক্রামক জটিল রোগীদের চিকিৎসা প্রদানের নির্দেশ

তদন্ত করতে হবে রোগী ফেরত পাঠানোর অভিযোগ
অসংক্রামক জটিল রোগীদের চিকিৎসা প্রদানের নির্দেশ
অসংক্রামক জটিল রোগীদের চিকিৎসা প্রদানে হাইকোর্টের নির্দেশ। ফাইল ছবি

ক্যান্সারসহ অসংক্রামক জটিল রোগীদের কোভিড-১৯ উপসর্গ থাকলে ৪৮ ঘন্টার মধ্যে টেস্ট করে চিকিৎসা সেবা প্রদানের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একইসঙ্গে হাসপাতালে আগত সাধারণ রোগীদের চিকিৎসা না দিয়ে ফেরত পাঠানোর অভিযোগেরও তদন্তের নির্দেশ দেয়া হয়েছে।

স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে অভিযোগগুলো তদন্ত করে ২১ জুলাইয়ের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। এ সংক্রান্ত ৫টি রিটের শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন একক ভার্চুয়াল বেঞ্চ গতকাল সোমবার এই আদেশ দেন। এছাড়া চিকিৎসা না দিয়ে ফেরত পাঠানো রোগীরা যেন অনলাইনে অভিযোগ দায়ের করতে পারে সেই ব্যবস্থা চালু করতে স্বাস্থ্য অধিদপ্তরকে বলা হয়েছে। একইসঙ্গে দশ কার্যদিবসের মধ্যে অক্সিজেন সিলিন্ডারের মূল্য নির্ধারণ করতে বলেছে হাইকোর্ট।

আদালতে রিট আবেদনের পক্ষে আইনজীবী অনিক আর হক, মাহফুজুর রহমান মিলন, জামিউল হক ফয়সাল, ইয়াদিয়া জামান শুনানি করেন।

পরে অ্যাডভোকেট জামিউল হক ফয়সাল বলেন, আমরা হাসপাতালে আগত সাধারণ রোগীদের চিকিৎসা না দিয়ে ফেরত পাঠানো সংক্রান্ত বিভিন্ন অভিযোগ আদালতে দাখিল করেছি। আদালত এসব অভিযোগ তদন্তের নির্দেশ দিয়েছেন। পাশাপাশি বেসরকারি হাসপাতালের আইসিইউ'র অস্বাভাবিক বিল আসলে দুর্নীতি দমন কমিশনে অভিযোগ দায়ের করতে বলেছে আদালত।

ইত্তেফাক/এমএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত