বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭
৩২ °সে

জীবাণুনাশক পণ্যে যুক্ত হবে সতর্কতামূলক নির্দেশনা: হাইকোর্ট

জীবাণুনাশক পণ্যে যুক্ত হবে সতর্কতামূলক নির্দেশনা: হাইকোর্ট
প্রতীকী ছবি

হ্যান্ড স্যানিটাইজার, জীবানুনাশক স্প্রেসহ অনুরূপ দ্রব্যসমূহের গায়ে সতর্কতামূলক নির্দেশনা যুক্তের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। দুই সপ্তাহের মধ্যে এই আদেশ বাস্তবায়নের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে স্বাস্থ্য অধিদপ্তর, ঔষধ প্রশাসন অধিদপ্তর এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দেয়া হয়েছে। এ সংক্রান্ত রিট আবেদনের প্রেক্ষিতে বিচারপতি তারিক-উল হাকিমের নেতৃত্বাধীন একক ভার্চুয়াল বেঞ্চ আজ বুধবার এই আদেশ দেন।

সম্প্রতি একজন চিকিৎসকের অগ্নিদদ্ধ হয়ে মৃত্যুর ঘটনায় হাইকোর্টে এ রিট করেন জাস্টিস ওয়াচ ফাউন্ডেশনের পক্ষে ব্যারিস্টার মাহফুজুর রাহমান মিলন। রিটে বলা হয়, হ্যান্ড স্যানিটাইজার, জীবানুনাশক স্প্রে সহ অনুরূপ দ্রব্যসমূহে ব্যবহৃত উপাদান সমূহ অত্যন্ত দাহ্য পদার্থ। এই দ্রব্যসমূহের গায়ে সতর্কতামূলক নির্দেশনা না থাকায় অজ্ঞতাবশতঃ এসব দ্রব্য ব্যবহারে প্রায়শই দুর্ঘটনা ঘটছে। সম্প্রতি এইরূপ দুর্ঘটনায় একজন ডাক্তার মৃত্যু বরণ করেছেন।

তাই ভবিষ্যতে যাতে এ ধরনের পণ্য ব্যবহারে মানুষ সতর্ক হয় সেজন্য ব্যবহার বিধিতে সতর্কতামূলক নির্দেশনা থাকা জরুরি। আদালতে রিটের পক্ষে আইনজীবী মাহফুজুর রহমান মিলন ও রাষ্ট্রপক্ষে ডেপুটি এটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত শুনানি করেন।

ইত্তেফাক/কেকে

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত