ঢাকা বুধবার, ২৪ জুলাই ২০১৯, ৯ শ্রাবণ ১৪২৬
৩০ °সে


নাটোরে পুকুর খনন বন্ধে হাইকোর্টের নির্দেশ

নাটোরে পুকুর খনন বন্ধে হাইকোর্টের নির্দেশ
নাটোরে পুকুর খনন বন্ধে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ছবি: ইত্তেফাক

নাটোরে কৃষি জমিতে পুকুর খনন বন্ধ করতে জেলার ৫টি উপজেলার অভ্যন্তরে কৃষি জমিতে অবৈধ পুকুর খনন বন্ধে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। মাটির ব্যবসায়ী, ইটভাটা ব্যবসায়ীদের খপ্পরে পড়ে কৃষক পুকুর খনন করে যাচ্ছিলেন। হাইকোর্টে রবিবার (১২ মে) একটি রিট শুনানি শেষে কৃষি জমিতে পুকুর খনন বন্ধ করার নির্দেশ প্রদান করা হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ঢাকাস্থ ‘লইয়ারস সোসাইটি ফর ল’ নামক একটি মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠনের পক্ষে মহাসচিব এড. মেজবাহুল ইসলাম আতিক বাংলাদেশ সুপ্রিম কোটের হাইকোর্ট বিভাগে জনস্বার্থে একটি রিট পিটিশন দায়ের করেন। নাটোর জেলার নাটোর সদর, নলডাঙ্গা, সিংড়া, বাগাতিপাড়া ও গুরুদাসপুর উপজেলার নাম উল্লেখ করে আদালত এ নির্দেশ দেন।

রবিবার (১২ মে) হাইকোর্ট বিভাগ সংশ্লিষ্ট বিবাদীগণের প্রতি রুলনীশি জারি করে নাটোর জেলার উক্ত ৫টি উপজেলায় কৃষি জমিতে অবৈধ পুকুর খনন বন্ধে তদারকি এবং তাৎক্ষণিক পদক্ষেপ গ্রহণের জন্য নির্দেশ প্রদান করেছেন। রিট শুনানিতে সহযোগিতা করেন সুপ্রিম কোটের আইনজীবী জালাল উদ্দিন উজ্জল।

আরও পড়ুন: জাহালমের ক্ষতিপূরণ প্রশ্নে হাইকোর্টের এখতিয়ার নিয়ে দুদকের আবেদন খারিজ

রিটে বিবাদী করা হয়েছে ভূমি মন্ত্রণালয়ের সচিব, নাটোরের জেলা প্রশাসক, পুলিশ সুপার, সংশ্লিষ্ট ৫ উপজেলার নির্বাহী অফিসারগণ, এসি ল্যান্ডগণ, ৫ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাগণকে। এ নির্দেশ অমান্য করে কেউ কৃষি জমিতে পুকুর খনন করলে তাদের বিরুদ্ধে হাইকোর্ট অবমাননার মামলা করা যাবে বলে এড. মেজবাহুল ইসলাম আতিক জানান।

ইত্তেফাক/অনি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৪ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন