ঢাকা বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭
২৭ °সে

চালের বস্তায় মেয়াদোত্তীর্ণের তারিখ না থাকার ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট

চালের বস্তায় মেয়াদোত্তীর্ণের তারিখ না থাকার ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট
ফাইল ছবি

সাতক্ষীরার শ্যামনগর উপজেলার সকিপুর খাদ্যগুদামে ৮০০ মেট্রিক টন চালের বস্তায় মেয়াদোত্তীর্ণের তারিখ উল্লেখ না থাকায় তার ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট। আজ রবিবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

খাদ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ (ডিজি) সংশ্লিষ্টদেরকে আগামী ১৮ জুলাইয়ের মধ্যে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। আদালতে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী ফরিদুল ইসলাম। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

আইনজীবী ফরিদুল ইসলাম বলেন, সাতক্ষীরার একটি গুদামে থাকা চাল পরীক্ষা করে আদালত আমাদের একটি তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলেছিলেন। আমরা চালের চারটি নমুনা পরীক্ষা করে সে প্রতিবেদন আদালতে দাখিল করেছি। আদালত আমাদের প্রতিবেদনে সন্তোষ প্রকাশ করেছেন। এরপর আদালত ওইসব চালের বস্তায় কেন মেয়াদোত্তীর্ণের তারিখ উল্লেখ করা হয়নি সে বিষয়ে খাদ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ (ডিজি) সংশ্লিষ্টদেরকে লিখিত ব্যাখ্যা দিতে নির্দেশ দিয়েছে।

সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার সকিপুর খাদ্যগুদামে ৮০০ মেট্রিক টন চাল সংরক্ষণ করা হয়। কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা) ও খ্রিস্টান সম্প্রদায়ের বড় দিন উপলক্ষ্যে এই চালগুলো কুষ্টিয়া গুদাম থেকে সংগ্রহ করা হয়। এমনকি নতুন চালের বস্তা চারপাশ দিয়ে ঘিরে রেখে এর মাঝখানে পুরাতন এসব চালের বস্তা রাখা হয়। এভাবে গুদামজাত করা এবং এর মাধ্যমে অর্থ আত্মসাতের অভিযোগ ওঠে।

আরও পড়ুন: খালেদা জিয়ার নাইকো মামলা: অভিযোগ গঠন শুনানি জুলাই ১৪

বিষয়টি স্থানীয় পত্রিকায় প্রতিবেদন আকারে প্রকাশিত হয়। এরপর ওই প্রতিবেদন সংযুক্ত করে বিষয়টির তদন্ত চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। বাসস

ইত্তেফাক/কেকে

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৭ মে, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন