সিঙ্গেল ডিজিট সুদহার অনুমোদন

বাংলাদেশ ব্যাংকের বিশেষ সভা
সিঙ্গেল ডিজিট সুদহার অনুমোদন
ফাইল ছবি

উৎপাদনশীল খাতের ব্যাংক ঋণে সিঙ্গেল ডিজিট বা এক অংকের সুদহার অনুমোদন করেছে বাংলাদেশ ব্যাংকের পর্ষদ সভা। এটি পহেলা জানুয়ারি থেকে কার্যকর হবে। শিল্পখাতের মেয়াদি এবং তলবি ঋণের গ্রাহকরা এই সুবিধা পাবেন। মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশ ব্যাংকের বিশেষ পর্ষদ সভায় এটি অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে রুদ্ধদ্বার এই সভায় উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া, বাংলাদেশ ব্যাংকের পরিচালক ও অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম, অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার, ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামান, সাবেক সচিব মাহবুব আহমেদ, এ কে এম আফতাব উল ইসলাম এফসিএ ও বোর্ড সচিব কাজী ছাইদুর রহমান। এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম, শিল্প খাতে এক অংকের সুদহার অনুমোদন করেছে বাংলাদেশ ব্যাংক। মেয়াদি ও তলবি ঋণগ্রহীতারা এ সুবিধা পাবেন। শিগগিরই প্রজ্ঞাপন জারি করা হবে। এটি কার্যকর হবে ১ জানুয়ারি থেকে।

আরও পড়ুন: ছাত্রলীগের সনজিত-সাদ্দামসহ ৩৭ জনের নামে ভিপি নুরের মামলা

বৈঠক সূত্রে জানাযায়, সুপারিশের মধ্যে উল্লেখযোগ্য বিষয়গুলোর মধ্যে রয়েছে, সরকারি আমানতের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকে বাধ্যতামূলক রাখা এবং তা হবে শূন্য শতাংশ সুদে। ব্যাংক সূত্র জানায়, শুধু শিল্পঋণে ৯ শতাংশ সুদ কার্যকরের বিষয়ে শিগগিরই প্রজ্ঞাপন জারি করবে বাংলাদেশ ব্যাংক। এর মধ্যে চলতি মূলধন ঋণ, প্রজেক্ট লোনসহ শিল্পখাতের বড় ঋণগুলো থাকবে। তবে ভোক্তা ঋণ এর আওতায় পড়বে না।

ইত্তেফাক/এসি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত