ঢাকা সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬
৩০ °সে


বাংলাদেশ ও ভারত দ্রুতই এই অঞ্চলের বড় অর্থনৈতিক শক্তিতে পরিণত হবে: ড. সমীর সরন

বাংলাদেশ ও ভারত দ্রুতই এই অঞ্চলের বড় অর্থনৈতিক শক্তিতে পরিণত হবে: ড. সমীর সরন
ওআরএফ প্রেসিডেন্ট ড. সমীর সরন।

বাংলাদেশ ও ভারত আগামী ১০ বছরে এই অঞ্চলে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক শক্তিতে পরিণত হবে বলে মনে করেন ভারতীয় বিশেষজ্ঞ ড. সমীর সরন। দুই দেশের সরকারের মধ্যে যে বলিষ্ঠ সম্পর্ক রয়েছে তা অন্যদের মধ্যেও ছড়িয়ে দিতে হবে। দুই দেশে বিশেষজ্ঞ, চিন্তাবিদ, শিল্পী ও সংস্কৃতিসেবী, ব্যবসায়ী, ছাত্র তথা সাধারণ মানুষের মধ্যে এমন দৃঢ় বন্ধন দরকার বলে ঐ বিশেষজ্ঞ মনে করেন। নয়াদিল্লীর স্বনামখ্যাত গবেষণা প্রতিষ্ঠান অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের (ওআরএফ) প্রেসিডেন্ট ড. সমীর সরন বুধবার ঢাকায় এক লেকচার অনুষ্ঠানে এই মন্তব্য করেন।

ওআরএফ-এর প্রধান ড. সমীর সরন তার বক্তব্যে বলেন, 'ঢাকা ও নয়াদিল্লী গত এক দশকে যে গতিতে ভালো বোঝাপড়ার মাধ্যমে এগিয়ে যাচ্ছে সেই তালে অন্য খাত এগুচ্ছে না। দুই দেশের মানুষের মধ্যে ঘনিষ্ঠ বন্ধন দরকার। রবীন্দ্রনাথের পর সীমান্তের উভয় পাশে আর কোনো ‘আইকন’ সৃষ্টি হয়নি। তাই সাহিত্য, সংস্কৃতি, চিত্রকলা ক্ষেত্রে নিবিড় সম্পর্ক স্থাপন জরুরি। ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশ ও ভারত হাতে হাত ধরে ‘বড় ফ্যাক্টর’ হয়ে উঠছে। তাই সম্ভাবনা ও চ্যালেঞ্জগুলো মাথায় রেখে দুই দেশকে কর্মপরিকল্পনা নিয়ে এগুতে হবে'।

আরও পড়ুন: গাজীপুরেই তৈরি হচ্ছে কোরিয়ানসহ বিদেশি ওষুধ

বেসরকারি প্রতিষ্ঠান সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজ (সিজিএস) ইস্কাটনের বিআইআইএসএস অডিটোরিয়ামে ভারত, বাংলাদেশ ও ইন্দো প্যাসিফিক শীর্ষক লেকচার-এর আয়োজন করে। সিজিএস-এর চেয়ারপার্সন প্রফেসর আতাউর রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে মডারেটর ছিলেন সিজিএস-এর নির্বাহী পরিচালক টিভি উপস্থাপক জিল্লুর রহমান।

ইত্তেফাক/জেডএইচডি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৭ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন