ঢাকা বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬
১৯ °সে

বশেমুরবিপ্রবিতে মাঝরাতে প্রশাসনিক ভবনে তালা দিয়ে বিক্ষোভ

বশেমুরবিপ্রবিতে মাঝরাতে প্রশাসনিক ভবনে তালা দিয়ে বিক্ষোভ
বশেমুরবিপ্রবিতে মাঝরাতে বিক্ষোভ। ছবি: ইত্তেফাক

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ইতিহাস বিভাগে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধের নির্দেশনা প্রত্যাখ্যান করে মাঝ রাতে বিক্ষোভ করেছে একই বিভাগের শিক্ষার্থীরা।

এসময় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) এমন নির্দেশনাকে প্রত্যাখ্যান করে প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে বিক্ষোভ শুরু করে এবং শিক্ষার্থীরা বিভাগটির অনুমোদন দাবিতে নানা স্লোগান দিতে থাকেন।

বৃহস্পতিবার ইউজিসির এক সভায় সিদ্ধান্ত নেওয়া হয় বিশ্ববিদ্যালয়টিতে আগামী শিক্ষাবর্ষ থেকে ইতিহাস বিভাগে আর কোন শিক্ষার্থী ভর্তি করা হবে না। এমন নির্দেশনা আসার পর ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা এই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে এবং রাত ১০ টা থেকে ১ টা পর্যন্ত প্রশাসনিক ভবনের নিচে বিক্ষোভ করে। এসময় তারা প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দিয়ে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করেন। পরে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। বিভাগটির শিক্ষার্থীরা বলেন, ইতিহাস বিভাগ আমাদের অস্তিত্ব। আমরা চাই না এই বিশ্ববিদ্যালয়ে বিভাগটি বন্ধ হয়ে যাক। আমাদের বিভাগকে ইউজিসি অনুমোদন না দেওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. শাহজাহান বলেন, ইউজিসির এক সভায় বিভাগটিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের শিক্ষাজীবন সুষ্ঠুভাবে সমাপ্ত করার জন্য যাবতীয় ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে। এছাড়া আগামী শিক্ষাবর্ষ থেকে বিভাগটিতে নতুন করে শিক্ষার্থী ভর্তি বন্ধের বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: বেরোবি অফিসার্স এসোসিয়েশনের নেতৃত্বে ফিরোজুল-মোস্তাফিজ

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়টিতে ২০১৭ সালে ইউজিসির অনুমোদন ছাড়াই যাত্রা শুরু করে ইতিহাস বিভাগ। বর্তমানে বিভাগটিতে ৪১৩ জন শিক্ষার্থী রয়েছেন।

ইত্তেফাক/আরআই

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৭ ফেব্রুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন