শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সমন্বিত ভর্তি পরীক্ষায় আসছে না বুয়েট

আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২০, ১৬:১৩

আগামী শিক্ষাবর্ষ থেকে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়া প্রস্তাব রেখেছে বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশন (ইউজিসি) । তবে সমন্বিত এ পরীক্ষায় অংশ নেবে না বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)।  অর্থৎ বুয়েট আগের মতোই স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ না করার সিদ্ধান্ত গতকাল বুধবার বুয়েটের শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) সভায় নেওয়া হয়েছে।

বুয়েটের শিক্ষা পরিষদের সদস্য ও ছাত্র কল্যাণ পরিচালক অধ্যাপক মিজানুর রহমান সাংবাদিকদের জানান, বুয়েট তাদের ভর্তি পরীক্ষা পদ্ধতিতে কোন পরিবর্তন আনছে না।  বুয়েট দীর্ঘদিন ধরেই যে পদ্ধতিতে পরীক্ষা নিয়ে আসছে, সেভাবেই ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন: আগামী বছর থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা

জানা যায়, গত মাসের ২৩ জানুয়ারি পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের উপাচার্যদের সঙ্গে ইউজিসির এক মতবিনিময় সভায় সর্বসম্মতিক্রমে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়।  তবে ১৯৭৩ এর আদেশে পরিচালিত চারটি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় তাদের সম্মতি জানাবেন।  এর মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও বুয়েটের উপাচার্যরা ২৬ ফেব্রুয়ারি তাদের সিদ্ধান্ত জানাবেন।  এর আগেই বুয়েট জানালো তাদের নিজস্ব সিদ্ধান্ত।

ইত্তেফাক/আরআই