তরুণ প্রজন্মের সঙ্গে যোগাযোগ পদ্ধতি নিয়ে ভাবতে হবে: রাদওয়ান মুজিব

তরুণ প্রজন্মের সঙ্গে যোগাযোগ পদ্ধতি নিয়ে ভাবতে হবে: রাদওয়ান মুজিব
ইউল্যাবে তরুণদের সামনে কথা বলছেন রাদওয়ান মুজিব সিদ্দিক। ছবি: সংগৃহীত

তরুণদের চিন্তা চেতনার সঙ্গে মিল রেখে ইতিহাসকে উপস্থাপন করা উচিত বলে জানিয়েছেন বঙ্গবন্ধুর দৌহিত্র ও সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক। এ সময় তিনি তরুণ প্রজন্মের সঙ্গে যোগাযোগ পদ্ধতি কেমন হবে তা নিয়ে সকলের ভাবা উচিত বলে মন্তব্য করেন।

সোমবার ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশে (ইউল্যাব) আয়োজিত ‘হাসিনা: এ ডটারস টেল’ ডকুড্রামার প্রদর্শনীতে এ কথাগুলো বলেন তিনি।

ইতিহাসকে তরুণদের কাছে নিয়ে যাওয়া গ্রাফিক নভেল ‘মুজিব’ ও ‘জয় বাংলা কনসার্ট’র উদাহরণ টেনে এ সময় তিনি বলেন, ‘আমাদের বুঝতে হবে কিভাবে তরুণদের সঙ্গে যোগাযোগ করা উচিত।’

এ সময় ডকুড্রামার সহ প্রযোজক হিসেবে নিজের পরিকল্পনা প্রসঙ্গে তিনি জানান, প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের কারণে অনেকের কাছেই যে বিষয়টি ধরা পড়ে না, তা হলো তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা। এখানে শেখ হাসিনাকে বঙ্গবন্ধুর কন্যা হিসেবে উপস্থাপন ও পরিচয় করিয়ে দেয়ার চেষ্টা করা হয়েছে।

‘আমার খালার সঙ্গে কথা বলার জন্য আমি ও পিপলু ভাই (ডকুড্রামার পরিচালক) প্রায় ৫ ঘণ্টা অপেক্ষা করেছি। এ সময়ের মধ্যে তিনি আমার ছেলেকে ঘুম পাড়িয়ে রেকর্ডের জন্য আমাদের সঙ্গে যুক্ত হন। আমি তাকে বলি, আমার ছেলেকে কোলে নিয়েই বের হয়ে আসতে।’ কথাগুলো বলছিলেনে রাদওয়ান মুজিব।

ইউল্যাবে রাদওয়ান মুজিব। ছবি: সংগৃহীত

পাঁচ বছর ধরে কাজ করা ডকুড্রামা ‘হাসিনা: এ ডটারস টেল’ নির্মাণের শুরুর গল্প এটি।

নিষ্পলক দৃষ্টিতে ২০০ শিক্ষার্থী অসাধারণ বুননে সৃষ্টি এই ডকুড্রামা দেখেন, যেখানে রয়েছে বর্তমান প্রধানমন্ত্রীর জীবনের অনেক অজানা অধ্যায়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবর্ষ উপলক্ষে করা এই আয়োজনে আরো উপস্থিত ছিলেন ইউল্যাবের কর্মকর্তারা।

ডকুড্রামা প্রদর্শনী শেষে রাদওয়ান মুজিব সিদ্দিক ও পিপলু খান মঞ্চে এসে উপস্থিত তরুণদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন।

ইত্তেফাক/আরএ/জেডএইচ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x