বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭
২৯ °সে

এসএসসি ও সমমান পরীক্ষার ফল যেভাবে জানবেন

এসএসসি ও সমমান পরীক্ষার ফল যেভাবে জানবেন
এসএসসি ও সমমান পরীক্ষার ফল যেভাবে জানবেন

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল ভিন্ন এক পরিস্থিতিতে প্রকাশ হতে যাচ্ছে। করোনা মহামারির কারণে শিক্ষার্থীদের স্কুলে গিয়ে ফল জানার সুযোগ থাকছে না। তাই ফল জানতে সহায়তা নিতে হবে শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট অথবা মোবাইল এসএমএস।

রবিবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসএসসির ফল প্রকাশ করবেন। এরপর বেলা ১২টার পর থেকে শিক্ষার্থীরা বিভিন্ন মাধ্যমে ফল জানতে পারবেন।

এসএসসির ও সমমানের পরীক্ষার ফল পেতে যারা প্রি-রেজিস্ট্রেশন করেছেন, ফল প্রকাশের সঙ্গে সঙ্গে তাদের মোবাইলে এসএমএসে তা জানিয়ে দেওয়া হবে।

এসএমএসের মাধ্যমে ফল জানা:

মোবাইলের এসএমএস অপশনে গিয়ে SSC লিখে একটি স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখুন। অর্থাৎ ঢাকা বোর্ড হলে Dha লিখুন। এরপর আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখুন। এরপর স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে সেন্ড করুন। ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

দাখিলের ফল পেতে Dakhil লিখে একটি স্পেস দিয়ে Mad লিখুন। আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখুন। স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে ম্যাসেজ সেন্ড করুন।

কারিগরি বোর্ডের এসএসসির ফল পেতে SSC লিখে একটি স্পেস দিয়ে Tec লিখুন। এরপর পুনরায় স্পেস দিয়ে রোল নম্বর লিখুন। আবার স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে ম্যাসেজ সেন্ড করুন। ফিরতি এসএমএসে ফল পেয়ে যাবেন।

ওয়েবসাইটে ফল জানা:

মোবাইলে এসএমএসের পাশাপাশি শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে।

ওয়েবসাইটে যেতে http://www.educationboardresults.gov.bd/ এই লিংকে প্রবেশ করুন। এরপর এক্সামিনেশন, সাল, বোর্ড, রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর এবং দুই সংখ্যার যোগফল ইনপুট দিয়ে সাবমিট করে ফল জানা যাবে।

ঢাকা শিক্ষা বোর্ড থেকে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা নির্দেশনা মেনেই শিক্ষার্থীদের ফল সংগ্রহ করতে হবে। আর কোনো অবস্থাতেই শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ফল প্রকাশের দিন জমায়েত হওয়া যাবে না।

৩১ মে শিক্ষা প্রতিষ্ঠানগুলো ফল পাবে না। তবে শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষের জন্য ফল প্রকাশের পরদিন স্কুলে পাঠানো হবে।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী অংশ নেন।

ইত্তেফাক/জেডএইচ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত