ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬
৩০ °সে

ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা, ভোটগ্রহণ ১১ মার্চ

ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা, ভোটগ্রহণ ১১ মার্চ
ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। নির্বাচনের দায়িত্ব প্রাপ্ত রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান আজ সোমবার সকালে নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এই তফসিল ঘোষণা করেন। ঘোষিত তফসিল অনুযায়ী নির্বাচনে ভোটগ্রহণের তারিখ আগামী ১১ মার্চ।

রিটার্নিং কর্মকর্তা জানান, একইদিনে অনুষ্ঠিত হবে বিশ্ববিদ্যালয়ের হল সংসদ নির্বাচনও। পদাধিকার বলে হল সংসদের সভাপতি ও প্রাধ্যক্ষরা হলে নোটিশ বোর্ডে প্রকাশের মাধ্যমে হল সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবেন।

তফসিল অনুযায়ী আজ ১১ ফেব্রুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে। ভোটার তালিকার বিষয়ে আগামী ১৮ ফেব্রুয়ারি বিকাল ৪টা পর্যন্ত আপত্তি গ্রহণ করা হবে। আপত্তি গ্রহণ ও ভুলত্রুটি সংশোধন শেষে আগামী ২০ ফেব্রুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

নির্বাচনে মনোনয়নপত্র বিতরণ করা হবে ১৯ থেকে ২৫ ফেব্রুয়ারি। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত হল প্রাধ্যক্ষ অফিস থেকে মনোনয়নপত্র সংগ্রহ করা যাবে। আগামী ২৬ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বেলা ১২টা হলে মনোনয়নপত্র জমা নেয়া হবে। পরদিন ২৬ ফেব্রুয়ারি দুপুর ২টা থেকে নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের সেমিনার কক্ষে মনোনয়নপত্র যাচাই-বাছাই অনুষ্ঠিত হবে।

প্রার্থীদের প্রাথমিক তালিকা প্রকাশ করা হবে আগামী ২৭ ফেব্রুয়ারি ‍দুপুর ১২টায়। পরদিন ২৮ ফেব্রুয়ারি দুপুর ১২টার মধ্যে প্রার্থিতা বিষয়ে আপত্তি গ্রহণ করা হবে। মনোনয়নপত্র প্রত্যাহারের তারিখ আগামী ২ মার্চ। পরদিন ৩ মার্চ চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। আর নির্বাচনে ভোট গ্রহণ ১১ মার্চ সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত।

তফসিল ঘোষণা করে রিটার্নিং কর্মকর্তা বলেন, প্রত্যেক হলের আবাসিক ও হলের সঙ্গে সংযুক্ত অনাবাসিক শিক্ষার্থীরা সংশ্লিষ্ট হলে বৈধ পরিচয়পত্র দেখিয়ে ভোট দিতে পারবে। ভোটগ্রহণ শেষে গণণার পর ফলাফল ঘোষণা করা হবে।

আরও পড়ুন: মালয়েশিয়া যাওয়ার প্রস্তুতিকালে আরো ২২ রোহিঙ্গা উদ্ধার

তিনি আরও বলেন, পুরো নির্বাচন ঘোষিত গঠনতন্ত্র ও আচরণবিধি অনুযায়ী গ্রহণ করা হবে। তবে এই সময়সীমার মধ্যে ইচ্ছা করলে সভাপতি এতে কিছু পরিবর্তন করতে পারবেন।

পদাধিকার বলে ডাকসুর সভাপতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। এছাড়া মোট ২৫টি পদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। পদগুলো হলো- সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, সহ-সাধারণ সম্পাদক, স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক, কমনরুম ও ক্যাফেটেরিয়া বিষয়ক সম্পাদক, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক, সাহিত্য সম্পাদক, সাংস্কৃতিক সম্পাদক, ক্রীড়া সম্পাদক, ছাত্র পরিবহন সম্পাদক, সমাজসেবা বিষয়ক সম্পাদক এবং ১৩ জন কার্যনির্বাহী সদস্য।

ইত্তেফাক/কেআই

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৪ এপ্রিল, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন