শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডিজিটাল মার্কেটিং কনফারেন্স অনুষ্ঠিত

আপডেট : ১৫ মার্চ ২০১৯, ১৭:০২

ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবসায় শিক্ষা অনুষদের এমপিএম ক্লাবের উদ্যোগে শুক্রবার অনুষ্ঠিত হলো দিনব্যাপী ডিজিটাল মার্কেটিং কনফারেন্স। সকাল ১০টায় ব্যবসা শিক্ষা অনুষদের কনফারেন্স হলে ‘ডিজিটাল মার্কেটিং কনক্লেভ’ অনুষ্ঠানটির উদ্বোধন ঘোষণা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন জনাব শিবলী রুবাইয়াতুল ইসলাম।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ড. মিজানুর রহমান। প্রধান অতিথি তার বক্তব্যে আধুনিক ব্যবসায়ে ডিজিটাল মার্কেটিংয়ের গুরুত্ব নিয়ে আলোচনা করেন। একইসঙ্গে বর্তমান তরুণ প্রজন্মকে বৈশ্বিক চাহিদার সঙ্গে মিল রেখে দক্ষতা উন্নয়নের প্রতি গুরুত্ব আরোপ করেন। 

তিনি বলেন, মার্কেটিংয়ে ভালো করার জন্য টার্গেট মার্কেটিং খুবই গুরুত্বপূর্ণ। প্রচলিত মার্কেটিংয়ের চেয়ে ডিজিটাল মার্কেটিংয়ে গ্রাহক টার্গেট করা সহজ। আর প্রযুক্তিগত উন্নয়নের ফলে প্রতিটি গ্রাহকের প্রয়োজন মত পণ্য, সেবা সহজে তৈরি এবং পৌঁছে দেওয়া যায়।’

বিশেষ অতিথির বক্তব্যে জনাব শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেন, বাংলাদেশের উন্নয়ন একসময় ৯০ শতাংশ বিদেশী সহায়তা নির্ভর ছিল। সেটি এখন ২ শতাংশে নেমে এসেছে। ‘তলাবিহীন ঝুড়ি’ বলা হলেও সেই বাংলাদেশ অভূতপূর্ব পরিবর্তন হয়েছে। 

অনুষ্ঠানে ডিজিটাল মার্কেটিংয়ের গুরুত্ব এবং ঢাকা বিশ্ববিদ্যালয় কিভাবে যুগের চাহিদা মেটাতে শিক্ষার্থীদের আধুনিক কারিকুলামে পড়ানো হচ্ছে সেসব বিষয়ে আলোচনা করেন মার্কেটিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড: মিজানুর রহমান এবং এমপিএম প্রোগ্রামের পরিচালক অধ্যাপক ড. হরিপদ ভট্টাচার্য।

অনুষ্ঠানে ডিজিটাল মার্কেটিং বিষয়ে আলোচনা করেন নগদে’র প্রধান নির্বাহী তানভির এ মিশুক, রূপায়নের প্রধান নির্বাহী কর্মকর্তা কে এম আলী, বাংলাদেশ মার্কেটিং সোসাইটির প্রেসিডেন্ট আশরাফ বিন তাজ, জিটিভির ব্যবস্থাপনা পরিচালক আমান আশরাফ ফয়েজ, এস্কিমি দক্ষিণ এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক লুতফি চৌধরী, বাংলালিংকের ডিজিটাল মার্কেটিং প্রধান মুকিত আহমেদ, উইআরএক্স-এর পরিচালক দ্রাবিড় আলম, দৈনিক প্রথম আলো-র ডিজিটাল বিজনেস ম্যানেজার জাবেদ সুলতান পিয়াস, মাইন্ডশেয়ারের সহযোগী পরিচালক সিনথিয়া বিনতে ওয়ালীসহ অনেকে।

আরো পড়ুন: খালেদা জিয়ার মুক্তির বিষয়টি আদালতের এখতিয়ার: আইনমন্ত্রী

এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টার্সের শিক্ষার্থী হিসাবে নিজেদের ডিজিটাল মার্কেটিং অভিজ্ঞতা তুলে ধরেন শাখাওয়াত হোসেন মুন্না, আল-আমিন কবির, রাজিব আহমেদ এবং শামস জাহান ফারহাত।

ইত্তেফাক/অনি