ঢাকা সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬
৩০ °সে


এইচএসসিতে পাসের হারে এগিয়ে মেয়েরা, জিপিএ-৫-এ ছেলেরা

এইচএসসিতে পাসের হারে এগিয়ে মেয়েরা, জিপিএ-৫-এ ছেলেরা
সংগৃহীত

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষায় পাসের হারে গতবারের মত এবারও ছেলেদের চেয়ে এগিয়ে রয়েছে মেয়েরা। ছেলেদের পাশের হার ৭১ দশমিক ৬৭ শতাংশ এবং মেয়েদের পাশের হার ৭৬ দশমিক ৪৪ শতাংশ। তবে জিপিএ-৫-এ এগিয়ে ছেলেরা। এবার সারাদেশে গড় পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ। বুধবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সচিবালয়ে এই ফলাফল প্রকাশ করেন।

ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, এবার মোট জিপিএ-৫ পেয়েছে ৪৭ হাজার ২৮৬ জন। এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৭ লাখ ৩ হাজার জন ছাত্র অংশ গ্রহণ করে। এর মধ্যে পাস করেছে ৫ লাখ ৩ হাজার ৮২৮ জন। পাসের হার ৭১ দশমিক ৬৮ শতাংশ। জিপিএ-৫ পাওয়া ছাত্রের সংখ্যা ২৪ হাজার ৫৭৬ জন। একইভাবে এবারের পরীক্ষায় ৬ লাখ ৩৩ হাজার ৬২৯ জন ছাত্রী অংশ গ্রহণ করে। এর মধ্যে পাস করে ৪ লাখ ৮৪ হাজার ৩৪৪ জন। মেয়েদের পাশের হার ৭৬ দশমিক ৪৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২২ হাজার ৭১০ জন ছাত্রী।

এই হিসেবে পাসের হারে এগিয়ে মেয়েরা। তবে জিপিএ-৫ এর হিসেবে এদিয়ে রয়েছে ছেলেরা।

আরও পড়ুন: রিফাত হত্যা মামলা: স্ত্রী মিন্নি ৫ দিনের রিমান্ডে

উল্লেখ্য, এবার এইচএসসি ও সমমান পরীক্ষায় আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ডের অধীনে সারাদেশে ২ হাজার ৫৬০ টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ৮টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরসা ও কারিগরি বোর্ডের অধীনে ৮ হাজার ৯৮৫টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে মোট ১৩ লাখ ৩৬ হাজার ৬২৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। গত ১ এপ্রিল এইচএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১১ মে। এরপর ১২ মে থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২৩ মে শেষ হয়।

ইত্তেফাক/জেডএইচডি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৬ আগস্ট, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন