শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ঢাকায় ‘চলচ্চিত্রে নারী’ কনফারেন্সে টরন্টো, ফ্রান্স ও ইরানি চলচ্চিত্র ব্যক্তিত্বরা

আপডেট : ১৭ জানুয়ারি ২০২১, ১৮:৪৫

‘নান্দনকি চলচ্চত্রি, মননশীল দর্শক, আলোকতি সমাজ’ স্লোগান ধারণ করে রাজধানীতে চলছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ১৯ তম আসর। রেইনবো চলচ্চিত্র সংসদের আয়োজনে উৎসবের অংশ হিসেবে রবিবার (১৭ জানুয়ারি) শুরু হয়েছে ‘সপ্তম আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস্ কনফারেন্স’। এদিন সকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে কনফারেন্সের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। করোনা পরিস্থিতির কারণে ‘চলচ্চিত্রে নারী’ কনফারেন্সে টরন্টো, ফ্রান্স ও ইরানি চলচ্চিত্র ব্যক্তিত্বরা অনলাইন যোগ দেন।

কানাডা টরন্টো চলচ্চিত্র উৎসবের পরিচালক হান্না ফিশার অনলাইনে সংযুক্ত হয়ে বলেন, ‘যেখানে বিশ্বের বড় বড় চলচ্চিত্র উৎসব বন্ধ হয়ে যাচ্ছে। সেখানে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজন সত্যিকার অর্থেই প্রশংসনীয়।’

ফ্রান্সের চলচ্চিত্র উৎসব ব্যবস্থাপক মেরাল মেলিকা দুরান বলেন, ‘বিশ্ব চলচ্চিত্রে নারীদের অবদান নিয়ে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব নিয়মিত যে কনফারেন্সের আয়োজন করে তা চলচ্চিত্র অঙ্গনে নারী পুরুষ সমতায় বেশ গুরুত্বপূর্ণ।’

সেমিনারের প্রথম পর্বে স্বাধীন চলচ্চিত্র নির্মাতা ও কর্মী মেহজাদ গালিব ‘৭০ এর দশকে বাংলা চলচ্চিত্রে নারীর ভিন্নধর্মী উপস্থাপন’ শীর্ষক প্রবন্ধ পাঠ করেন। তিনি মূলত এ প্রবন্ধে সূর্যদীঘল বাড়ি, সূর্যকন্যা ও গোলাপি এখন ট্রেনে এই চলচ্চিত্র সমূহে নারীর ভিন্নধর্মী উপস্থাপন নিয়ে আলোচনা করেন।

এই পর্বে আরো ছিলেন ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের চেয়ারপার্সন অধ্যাপক কিশোয়ার কামাল এবং চলচ্চিত্র সমালোচক ও সাংবাদিক সাদিয়া খালিদ রীতি। এতে অনলাইনে যুক্ত হন দক্ষিণ কোরিয়া চলচ্চিত্র সংগঠক সু লি দিলবার।

দিনের দ্বিতীয় পর্বে ইরানী চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক ইলাহি নোবাখত ‘সিনেমার মধ্যে দিয়ে আমরা সত্য বলি-ইরানি সিনেমায় নারী’ শীর্ষক প্রবন্ধ অনলাইনে উপস্থাপণ করেন। তার প্রবদ্ধের উপর আলোচনা করেন অ্যাকশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারহা কবির, নির্মতা চৈতালী সমাদ্দার এবং অভিনেত্রী বন্যা মির্জা। দিনের শেষ প্রবন্ধ পাঠ করেন ফিল্ম এন্ড টেলিভিশন ইন্সটিটিউট অব ইন্ডিয়ার গবেষক ড. দেবযানী হালদার।

সকাল ৯.৩০ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই সেমিনার চলবে।

ইত্তেফাক/বিএএফ

এ সম্পর্কিত আরও পড়ুন