শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

এবারের নাটকটিও একটি পরিবারকে কেন্দ্র করে:হানিফ সংকেত

আপডেট : ০৭ আগস্ট ২০১৯, ০৬:৪৩

প্রতিবারের মতো এবারো ঈদের নাটক নির্মাণ করেছেন বরেণ্য নির্মাতা হানিফ সংকেত। প্রতিবছর দুই ঈদে দুটি নাটক নির্মাণ করেন তিনি। তাঁর এবারের নাটকের নাম ‘অজ্ঞ-বিজ্ঞ সমাচার’।

 

হানিফ সংকেতের নাটকের নাম যেমন ব্যতিক্রমী, গল্পেও তেমনি পাওয়া যায় আলাদা স্বাদ ও বৈচিত্র্য। পাশাপাশি নাটকে থাকে একটি সামাজিক বক্তব্য। যে কারণে তাঁর নাটক দেখার জন্য দর্শকদের বাড়তি আকর্ষণ থাকে। ইদানিং অধিকাংশ নাটকে বাবা-মাকে খুঁজে পাওয়া না গেলেও হানিফ সংকেতের প্রতিটি নাটকেই থাকে বাবা-মায়ের চরিত্র। ফুটে ওঠে পারিবারিক ও সামাজিক চিত্র।

 

নাটকের নাম সম্পর্কে হানিফ সংকেত একটু ছন্দ করেই বলেন, ‘কার যে কেমন আচার এবং কার যে কেমন ব্যবহার, তার নিরিখেই প্রকাশ পাবে অজ্ঞ-বিজ্ঞ সমাচার।’ আজকাল সমাজ এবং অনেক পরিবারেই নিজের ভাষাকে বিকৃত করে বাংলিশ চর্চা করা হয়। তেমনি একটি পরিবারের মা এবং সন্তানের বাংলিশ প্রীতি, বাবার প্রতিবাদ এবং আদর্শ পুত্রবধূর আগমনে পরিবারের বিভিন্ন সদস্যদের মধ্যে ঘটতে থাকে নানা ঘটনা। এসব ঘটনাকে কেন্দ্র করেই গড়ে উঠেছে ‘অজ্ঞ-বিজ্ঞ সমাচার’। নাটকটিতে একটি বিষয় স্পষ্ট হয়ে উঠেছে, আর তা হলো ‘খালি কলসি বাজে বেশি, ভরা কলসি বাজে না’। নাটকটি ধারণ করা হয়েছে মিরপুরের ফাগুন অডিও ভিশনের নিজস্ব কমপ্লেক্সে।

আরো পড়ুন : ভারতের বোলিং কোচ হতে যোশির আবেদন

নাটকের গল্প সম্পর্কে তিনি বলেন, ‘বলা যায় প্রতিবারের মতো এবারের নাটকটিও একটি পরিবারকে কেন্দ্র করে। দর্শকরা একটি পারিবারিক গল্প দেখতে পাবেন এই নাটকে।’ নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আবুল হায়াত, দিলারা জামান, শহীদুজ্জামান সেলিম, মীর সাব্বির, জাকিয়া বারী মম, নিমা রহমান, সাবরিনা নিসা, ফাহিম, নজরুল ইসলামসহ অনেকে। নাটকের সূচনা সংগীতের কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন হানিফ সংকেত, সংগীতায়োজন করেছেন মেহেদী, কণ্ঠ দিয়েছেন কমল ও রিয়াদ। আবহসংগীত পরিচালনা করেছেন ফরিদ আহমেদ। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন হানিফ সংকেত। নাটকটি প্রচার হবে ঈদের দিন রাত ৮টা ৩০ মিনিটে এটিএন বাংলায়।

 

ইত্তেফাক/ইউবি

এ সম্পর্কিত আরও পড়ুন