বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

টুইঙ্কেল খান্নার নতুন রেসিপি

আপডেট : ১৫ জানুয়ারি ২০২১, ১৬:১২

বলিউডের জনপ্রিয় অভিনেত্রী টুইঙ্কেল খান্না সম্প্রতি ইনস্টাগ্রামে তার ভক্তদের জন্য চায়ের সাথে খাওয়ার মতো একটি চমৎকার নাস্তার রেসিপি শেয়ার করেছেন। রেসিপিটি হলো ভারতীয় পরিচিত একটি খাবার ‘সেভ পুরি’। সাধারণত স্ট্রিট ফুড হিসেবে খ্যাতি এ খাবারের; আর স্ট্রিট ফুডের তালিকায় থাকায় অস্বাস্থ্যকর হওয়ার ঝুঁকিটা রয়েই যায়। কিন্তু টুইঙ্কেল করেছেন স্বাস্থ্যকরভাবে ও ভিন্ন আঙ্গিকে।

দুই সন্তানের মা হওয়ায় নতুন বছর উপলক্ষে তাকে কিছু না কিছু ব্যতিক্রমধর্মী বানাতেই হতো তার আদরের সন্তানদের জন্য। কিন্তু খারাপ হয়না বাইরের কিছু নিজেরমতো করে বানালে। তাই টুইঙ্কেলের এই অভিনব পন্থা। সন্তানেরাও খুশি, মাও খুশি। পাশাপাশি তার ভক্তরাও পেয়ে যাবে চায়ের সাথে নাস্তার এক রেসিপি।

সেভ পুরি নিয়ে এত গল্পের পর তাহলে দেখেই নেই টুইঙ্কেলের করা এই রেসিপি।

উপকরণ হিসেবে থাকছে: 

২ কাপ দই, ছোট ছোট করে কাটা ২৫ পিস শসা, ১ কাপ ছোলা (৬ থেকে ৮ ঘণ্টা ভিজিয়ে রাখা), ১/৩ কাপ সবুজ মুগডাল (কমপক্ষে ১২ ঘণ্টা ভিজিয়ে রাখা), ১ টা ছোট পেঁয়াজ কুচি করে কাটা, ১ টা ছোট মরিচ কুচি করে কাটা, ২ চামচ ধনিয়া পাতা কুচি, অর্ধেক চামচ চাট মশলা, ১ চামচ চিনি, অর্ধেক চামচ জিরা গুড়ো, ১/৪ চামচ গোল মরিচের গুড়ো ও লবণ পরিমাণ মতো।

যেভাবে তৈরি করতে হবে:

দই থেকে সকল পানি বের করে ফেলার জন্য আধাঘণ্টা একটা সুতি কাপড়ে ঝুলিয়ে রেখে দিতে হবে। সেই সাথে ৩০০ মিলিলিটার সাথে অর্ধেক চামচ লবণ দিয়ে গরম করতে হবে। পানি গরম হয়ে গেলে তাতে মুগডালগুলোকে দিয়ে দিতে হবে এবং ২০ মিনিট পরে পানি থেকে তুলে নিতে হবে। অতঃপর ঠাণ্ডা করতে হবে।

দইটিকে আলাদা একটা বাটিতে নামিয়ে নিতে হবে। এ পর্যায়ে দইতে ছোলা, পেঁয়াজ, ধনিয়া পাতা, কাচা মরিচ, চিনি, গুল মরিচ ও লবণসহ দিয়ে ভালো করে মেখে নিতে হবে।

সর্বশেষ ধাপের জন্য শসা টুকরোগুলোকে পরিবেশনের প্লেটে সাজাতে হবে। চামচ ভরাট করে মিশ্রণটিকে শসা টুকরোগুলো ওপর দিতে হবে এবং চাট মশলা, জিরা গুড়ো ও ধনিয়া পাতা ছিটিয়ে পরিবেশন করতে হবে।

ইত্তেফাক/এএএম

এ সম্পর্কিত আরও পড়ুন