মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ত্বকের যত্নে নারিকেল তেল

আপডেট : ১৯ জানুয়ারি ২০২১, ১৪:০৯

তেল মূলত মরা চামড়া কে শরীর থেকে ঝরিয়ে দেয়। ত্বককে করে তোলে সতেজ ও জীবিত। শরীরে যে কোনো  তেল মাখা গেলেও মুখের ত্বকের প্রতি খুব সাবধানতা অবলম্বন করতে হয়। সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে তৈরি করা সম্ভব বলেই হয়তো নারিকেল তেলের গুনাগুণ সব থেকে বেশি। তাই নারিকেল তেল মুখের ত্বকের যত্নে খুব চমৎকার।

অতিরিক্ত রোদের তাপে অনেক সময় মুখের চামড়া নষ্ট হয়ে যায়, সে ক্ষেত্রেও নারিকেল তেল তা ঠিক করতে সক্ষম। আবার অনেক সময় মুখে অবাঞ্ছিত কিছু দাগ দেখা যায় সেগুলো দূর করতে পারে নারিকেল তেল। ত্বকে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফাঙ্গাল, এবং অ্যান্টিভাইরালের প্রভাব বিস্তার করা থেকে নারিকেল তেল ত্বককে সুরক্ষিত রাখে।

প্রতিদিন রাতে মুখ ভালো করে ধুয়ে নারিকেল তেল সম্পূর্ণ ত্বকে মাসাজ করে নিতে হবে। সারা রাত রেখে দিতে হবে। সকালে ফেস ওয়াস দিয়ে মুখ ভালো করে ধুয়ে নিতে হবে, অবশ্যই ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে। নিয়মিত নারিকেল তেল মাখলে ত্বক উজ্জ্বল ও মসৃণ হয়।

এক্ষেত্রে কেউ যদি প্রথমবারের মত নারিকেল তেল ব্যাবহার করে থাকে তাহলে অবশ্যই অ্যালার্জি আছে কিনা তা পরীক্ষা করে নিতে হবে। শুধু নারিকেল তেলের ক্ষেত্রেই নয়, যে কোনো জিনিসই প্রথমবারে ব্যাবহার করার আগে অবশ্যই জিনিস টি শরীরে অ্যালার্জিক কিনা তা খেয়াল খেয়াল করতে হবে।

ইত্তেফাক/এনএসএন/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন