ঢাকা মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬
২১ °সে


সংসদে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র বিল, ২০১৯ পাস

সংসদে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র বিল, ২০১৯ পাস
ছবি: সংগৃহীত

কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনবল তৈরি, গবেষণার মাধ্যমে নতুন প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে শিল্প উৎপাদন বৃদ্ধির লক্ষে একটি কারিগরি কেন্দ্র প্রতিষ্ঠার বিধান করে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র বিল, ২০১৯ আজ সংসদে পাস হয়েছে।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ন বিলটি পাসের প্রস্তাব করেন।

বিলের বিধানের উদ্দেশ্য পূরণে ইতিপূর্বে প্রতিষ্ঠিত বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র এই বিলের বিধানের অধীনেই প্রতিষ্ঠিত বলে বহাল রাখার বিধান করা হয়। সংবিধিবদ্ধ সংস্থা হিসাবে এ কেন্দ্রের প্রধান কার্যালয় ঢাকায় থাকবে। তবে সরকারের পূর্বানুমোদনক্রমে দেশের যে কোনো স্থানে এর আঞ্চলিক কার্যালয় স্থাপন করতে পারবে।

বিলে কেন্দ্রের পরিচালনা ও কার্যাবলী সম্পাদনে শিল্প মন্ত্রণালয়ের সচিবকে চেয়ারম্যান করে ১১ সদস্যের পরিচালনা পর্ষদ গঠনের বিধান করা হয়।

বিলে পরিচালনা পর্ষদের সভা, কমিটি গঠন, মহাপরিচালক নিয়োগ ও তার দায়িত্ব-ক্ষমতা, কর্মচারী নিয়োগ, তহবিল, বাজেট, বার্ষিক প্রতিবেদন, হিসাব ও নিরীক্ষা,ক্ষমতা অর্পণ ও বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়।

আরও পড়ুন: দিন শেষে ‘ভালো’ টুকুও হাত ফসকে গেলো

জাতীয় পার্টির পীর ফজলুর রহমান, শামীম হায়দার পাটোয়ারী, বেগম রওশন আরা মান্নান, মুজিবুল হক, বিএনপির হারুনুর রশীদ,মোশাররফ হোসেন ও রুমিন ফারহানা বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে তা কণ্ঠ ভোটে নাকচ হয়।

বাসস

ইত্তেফাক/এসি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১০ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন