ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬
২৮ °সে


ঘূর্ণিঝড় ফণীতে ৫৩৬ কোটি টাকার বেশি ক্ষতি

ঘূর্ণিঝড় ফণীতে ৫৩৬ কোটি টাকার বেশি ক্ষতি
ছবি: ইত্তেফাক

ঘূর্ণিঝড় ফণীর কারণে বাংলাদেশে ৫৩৬ কোটি ৬১ লাখ ২০ হাজার টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। বৃহস্পতিবার সচিবালয়ে এক সভা শেষে এ তথ্য দেওয়া হয়।

ত্রাণ সচিব শাহ কামাল জানান, ফণীর কারণে ঘরবাড়ি, কৃষি, বাঁধ, সড়কের ক্ষতি হয়েছে। এর মধ্যে ৭৮ কোটি ১৪ লাখ ২০ হাজার টাকার ক্ষতি হয়েছে ঘরবাড়িতে। আর ২৫১ কোটি টাকার বাঁধ, ৫ কোটি টাকার আমের বাগান, কৃষিতে ৩৮ কোটি টাকা এবং মাছে ২ কোটি ৮৪ লাখ টাকার ক্ষতি হয়েছে। আর সড়কের ক্ষতি হয়েছে ১৬১ কোটি ৬৩ লাখ টাকা।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান বলেন, ঘূর্ণিঝড় ফণীর কারণে ৩৬টি গ্রাম প্লাবিত হয়েছে। তবে নেত্রকোনায় হাওরে ক্ষতিগ্রস্ত বাঁধ মেরামত করা হয়েছে।

সভায় জানানো হয়, ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত মানুষের জন্য ৩ কোটি ৬৩ লাখ টাকা, ১৪ হাজার ৫০ মেট্রিকটন চাল, ৪১ হাজার প্যাকেট শুকনো খাবার, ৪ হাজার বান্ডেল ঢেউটিন এবং গৃহ নির্মাণের জন্য ১ কোটি ২০ লাখ টাকা মঞ্জুর করা হয়েছে।

ত্রাণ প্রতিমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছিলেন ফণীর কারণে যে ক্ষতি হয়েছে তা নিরূপণসহ পুনর্বাসনের পরিকল্পনা তৈরি করতে। আর সেই প্রতিবেদন বৃহস্পতিবারের মধ্যে জমা দিতে।

গত শুক্রবার ভারতের ওড়িশা রাজ্যের পুরিতে আঘাত হানে ফণী। বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৮০ থেকে ২০০ কিলোমিটার।

এরপর শনিবার দুর্বল হয়ে ফণী বাংলাদেশে আঘাত হানে। তখন ঝড়ের গতি ছিল ঘণ্টায় ৮০ কিলোমিটার। মোংলা ও পায়রা বন্দরে ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছিল।

ইত্তেফাক/জেডএইচ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৯ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন