ঢাকা সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬
২১ °সে

তুরস্কে অর্থমন্ত্রী

প্রধানমন্ত্রীর শান্তিতে নোবেল পুরস্কার পাওয়া উচিত

প্রধানমন্ত্রীর শান্তিতে নোবেল পুরস্কার পাওয়া উচিত
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ছবি: সংগৃহীত

রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দিয়ে যে মানবিকতার পরিচায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিয়েছেন, সেজন্য তার শান্তিতে নোবেল পুরস্কার পাওয়া উচিত বলে মনে করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেছেন, তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়িপ এরদোয়ান শরণার্থীদেরকে আশ্রয় দিয়ে বিশ্বে মানবতার ইতিহাস তৈরি করেছেন এবং আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বাংলাদেশের মতো ঘনবসতিপূর্ণ দেশে মানবিক দিক বিবেচনা করে রোহিঙ্গাদের যেভাবে আশ্রয় দিয়েছেন, তাতে তাদের শান্তিতে নোবেল পুরস্কার পাওয়া উচিত। আশা করা যায়, সারাবিশ্ব এ বিষয়ে একমত পোষণ করবেন। তুরস্কে সফররত অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল মঙ্গলবার তুরস্কের গ্রান্ড ন্যাশনাল এসেম্বলির স্পিকার মুস্তফা সেন্তোপের সঙ্গে সৌজন্য সাক্ষাত্ করে এ মন্তব্য করেন। অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশ-তুরস্ক যৌথ অর্থনৈতিক কমিশন সভায় অংশ নিতে অর্থমন্ত্রীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল বর্তমানে আঙ্কারা সফর করছেন। স্পিকার মুস্তফা সেন্তোপের সঙ্গে সৌজন্য সাক্ষাত্ করে অর্থমন্ত্রী বলেন, তুরস্ক একটি অন্যতম অসাম্প্রদায়িক দেশ। যে দুটি কারণে তুরস্ক সারা বিশ্বে অত্যধিক সমাদৃত হয় তার একটা হলো অসাম্প্রদায়িকতা আর দ্বিতীয়টি হলো জঙ্গিবাদের কারণে বিশ্বের কোথাও কোনো মানুষের যেন ক্ষতি না হয়, সে বিষয়ে জোরালো পদক্ষেপ। বাংলাদেশের সঙ্গে তুরস্কের এই নীতিতে অত্যন্ত সামঞ্জস্য রয়েছে; কেননা বাংলাদেশ ইতিমধ্যে জঙ্গিবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছে।

আরো পড়ুন: অবশেষে বিমানে প্রথম পেঁয়াজ আসলো পাকিস্তান থেকে

অর্থমন্ত্রী বাংলাদেশে আরো বেশি বেশি বিনিয়োগের জন্য আহ্বান জানিয়ে বলেন, তুরস্ক যদি বাংলাদেশে বিনিয়োগের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করার জন্য জায়গা নিতে চায় তাহলে সরকার তাদের সর্বোতভাবে সহায়তা করবে। অর্থমন্ত্রী যে কোনো উপায়ে দ্রুততম সময়ের মধ্যে রোহিঙ্গা নাগরিকদের নিজ দেশে ফেরত পাঠাতে তুরস্ককে সহায়তা করার অনুরোধ করেন।

তুরস্কের স্পিকার মুস্তফা সেন্তোপ বলেন, রোহিঙ্গাদেরকে আশ্রয় দিয়ে বাংলাদেশ সারা বিশ্বে উদারতার এক মহান দৃষ্টান্ত স্থাপন করেছে। আরাকানের এই মুসলিমদের ওপর যে অবিচার করা হয়েছে, সেটি অত্যন্ত ন্যক্কারজনক। তুরস্ক এই সমস্যা সমাধানে বাংলাদেশের পাশে রয়েছে।

ইত্তেফাক/বিএএফ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৬ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন