ঢাকা বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬
২৭ °সে


স্মার্ট ডিভাইসে যুক্ত হচ্ছে ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি

স্মার্ট ডিভাইসে যুক্ত হচ্ছে ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি
ফাইল ছবি

স্মার্ট ডিভাইসকে কেন্দ্র করে নতুন নতুন বিভিন্ন প্রযুক্তির উদ্ভাবন হচ্ছে। বিভিন্ন রকম অ্যাপ ও এর ফিচারেও যুক্ত হচ্ছে চাহিদানুযায়ী নতুন নতুন বিভিন্ন সুবিধা। এরই ধারাবাহিকতায় চার্জিং প্রযুক্তিতে যুক্ত হচ্ছে একটি নতুন মাত্রা। চার্জিং কেবলের মাধ্যমে আর চার্জ করতে হবে না স্মার্ট ডিভাইস। আগামীতে এমন হবে যে, আমাদের ব্যবহূত স্মার্ট ডিভাইসগুলোতে অটোমেটিক ব্যাটারি চার্জ হবে। এই প্রযুক্তিতে শুধু স্মার্টফোনই নয়, ব্লুটুথ হেডসেট, স্মার্ট ওয়াচও স্বয়ংক্রিয়ভাবে ব্যাটারি চার্জ হবে।

চলতি বছরের ৮ জানুয়ারি যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত কনজ্যুমার ট্রেড-শো (সিইএস) প্রদর্শিত হয়েছে এই প্রযুক্তিটি। ওয়্যারলেস চার্জিং প্রযুক্তিতে মূলত ব্যবহার করা হয়েছে একটি চার্জিং ট্রান্সমিটার ও একটি চার্জিং রিসিভার। এনার্জিয়াসের সিইও স্টিভ রিজন বলেন,‘এই প্রযুক্তিটি স্মার্টফোনের জন্যই তৈরি করা হয়েছে।’ প্রতিষ্ঠানটি ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করে আসছে। তাদের প্রচেষ্টা ধীরে ধীরে অগ্রসর হতে থাকে। তারা আপাতত কোন ফোন নির্মাতা কোম্পানির সঙ্গে কাজ করছে বা কোন ফোন কোম্পানি তাদের এই প্রযুক্তি ব্যবহার করবে তা প্রকাশ করেনি।

আরও পড়ুনঃ ওয়ানডেতেও ফিরলেন আমির

ধারনা করা হচ্ছে, এই পদ্ধতিতে ১৫ ফুট দুরত্বে থাকা স্মার্টফোন অনায়াসেই চার্জ দেয়া যাবে এবং এতে ১০ ওয়াটের মতো বিদ্যুত্ সরবরাহ করা সম্ভব হবে। একটি ডিভাইস ঘরের বা অফিসের এক কোণে বৈদ্যুতিক সংযোগ দিয়ে ফেলে রাখলেই হবে। ডিভাইসটি থেকে সংযোগকৃত স্মার্টফোন বা ট্যাবলেট নির্দিষ্ট দুরত্বের মধ্যে থেকে চার্জ দেয়া যাবে। পিজিওলেক্ট্রিক এক্সিলেরোমিটার-এর কম আকারের ভোল্টেজ উত্পন্ন করতে পারে আর এ প্রযুক্তি বসানো থাকবে ডিভাইসটিতে। এছাড়া এতে আরো আছে মিলিভোল্ট সিগনাল যার মাধ্যমে তার ছাড়াই চার্জ হবে স্মার্টফোন ও ট্যাবলেট। স্মার্টফোন ও ট্যাবলেটের নিয়ার ফিল্ড কমিউনিকেশন (এনএফসি) প্রযুক্তির মাধ্যমে তারহীন চার্জ দেয়া সম্ভব হবে। তবে সব স্মার্টফোনের এনএফসি চিপ ওয়্যারলেস চার্জিং-এর জন্য উপযুক্ত নয়। সূত্র: সিনেট

ইত্তেফাক/আরকেজি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৭ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন