শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বিরক্তিকর এসএমএস বন্ধের সচেতনতায় বিটিআরসি

আপডেট : ২৫ এপ্রিল ২০২১, ০৮:৫৪

মোবাইলে অনাকাঙ্ক্ষিত বিভিন্ন প্রমোশনাল এসএমএস বন্ধে গ্রাহকদের সচেতন করছে বিটিআরসি। প্রমোশনাল এসব এসএমএসে বিরক্ত হলে তা বন্ধ করার উপায় চালু আছে আগে হতেই। তবে প্রচার-প্রচারণা ও সচেতনতার অভাবে সেবাটি সম্পর্কে অনেকেই সেভাবে জানেন না এবং অনাকাঙ্ক্ষিত এসএমএসে ভোগান্তি পান। গ্রাহকরা বিষয়টি নিয়ে বিটিআরসিতে বিস্তর অভিযোগও করে থাকেন।

বিটিআরসি বেশ কয়েক বছর আগেই গ্রাহকের জন্য এসব এসএমএস বন্ধের অপশন রাখতে মোবাইল ফোন অপারেটরগুলোকে নির্দেশনা দিয়েছে এবং অপারেটরগুলো তা রেখেছেও।

তবে এসব বন্ধের ‘ডু নট ডিস্টার্ব বা ডিএনডি’ সেবাটি যেন গ্রাহকরা নেন সেজন্য সচেতনতা তৈরি করতে প্রচারণা শুরু করেছে নিয়ন্ত্রণ সংস্থাটি। শনিবার এ সেবা সম্পর্কে বিস্তারিত জানিয়ে গণমাধ্যমে তা প্রচারের কার্যক্রম শুরু করেছে তারা।

বিটিআরসি বলছে, মোবাইল অপারেটরদের নিত্যনতুন সেবা সম্পর্কে জানতে প্রমোশনাল এসএমএস বা ক্যাম্পেইন সহায়ক ভূমিকা পালন করে। তারপরও ক্ষেত্রবিশেষে গ্রাহকের কাছে এসব বিরক্তিকর বলে প্রতীয়মান হয়। তাই গ্রাহকরা যেন এসব বন্ধ করতে ‘ডু নট ডিস্টার্ব’ সেবাটি নেন। প্রমোশনাল এসএমএস না পেতে চাইলে গ্রাহকরা গ্রামীণফোনের *১২১*১১০১#, বাংলালিংক *১২১*৮*৬# এবং রবি ও এয়ারটেল *৭# ডায়াল করে সেবাটি চালু করতে পারেন। এরআগে যখন তখন এমনকি মাঝ রাতের পরও আসা এসএমএসের অত্যাচার থেকে গ্রাহকদের বাঁচাতে ২০১৮ সালের অক্টোবরে কঠোর হওয়ার নির্দেশনা দিয়েছিলো টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। বিটিআরসি সে অনুযায়ী পদক্ষেপও নিয়েছে।

অবশ্য এরও কিছুদিন আগে রাত ১২টা থেকে ভোর পর্যন্ত গ্রাহকদেরকে কোনো এসএমএস না পাঠাতে নির্দেশনা দিয়েছিলো বিটিআরসি।

ইত্তেফাক/কেকে

এ সম্পর্কিত আরও পড়ুন