শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চলতি বছরই বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম উদ্বোধন

আপডেট : ২৫ জানুয়ারি ২০২০, ১৫:৩৪

প্রায় শেষ হয়ে এসেছে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম নির্মাণ কাজ। ভারতের গুজরাটে দেশটির প্রথম ডেপুটি প্রধানমন্ত্রী সরদার প্যাটেলের নামে হওয়া স্টেডিয়ামটি উদ্বোধন করা হবে চলতি বছরের মার্চ মাসে। নতুন স্টেডিয়ামে প্রথম ম্যাচটি সম্ভবত হতে যাচ্ছে এশিয়া একাদশ ও বিশ্ব একাদশের মধ্যে।

১ লাখ ১০ হাজার আসনের স্টেডিয়ামটি বানানো হয়েছে ৭০০ কোটি রুপি খরচ করে। সেদিক থেকে এটি ছাড়িয়ে গেছে অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডকে (এমসিজি)। ৬৩ একর জমির ওপর নির্মিত এই স্টেডিয়ামটির ধারণক্ষমতা এক লাখ ২৪। তবে আসনে বসে খেলা দেখতে পারেন মাত্র ৯৫ হাজার দর্শক।

সরদার প্যাটেল স্টেডিয়ামে থাকবে ৭৬টি করপোরেট বক্স। এ স্টেডিয়ামে কোনো স্তম্ভ থাকবে না। এ স্টেডিয়ামের পার্কিংয়ে ৩ হাজার গাড়ি ও ১০ হাজার মোটরসাইকেল রাখার ব্যবস্থা থাকবে।

আরও পড়ুন: ভারতের নাগরিকত্ব আইন নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ প্রকাশ

ক্রিকেট বিশ্ব এখনো এক ম্যাচে গ্যালারিতে লক্ষাধিক দর্শক দেখেনি। কারণ মেলবোর্ন স্টেডিয়ামের পূর্ণ ধারণক্ষমতা এখনো ব্যবহৃত হয়নি। ২০১৫ বিশ্বকাপ ফাইনাল দেখতে মাঠে গিয়েছিলেন ৯৩ হাজার ১৩ জন দর্শক। লক্ষাধিক দর্শকের ক্রিকেট ম্যাচের রেকর্ডটা হয়তো সরদার প্যাটেল স্টেডিয়ামই করতে যাচ্ছে।

ইত্তেফাক/বিএএফ