বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০, ১৮ আষাঢ় ১৪২৭
৩৪ °সে

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ হত্যা: হাঁটু গেড়ে প্রতিবাদ জানাল রোমা

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ হত্যা: হাঁটু গেড়ে প্রতিবাদ জানাল রোমা
হাঁটু গেড়ে এএস রোমার খেলোয়াড়রা।

মার্কিন যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড নিহত হওয়ার ঘটনায় ক্ষোভে উত্তাল হয়ে উঠেছে গোটা যুক্তরাষ্ট্র। গত আটদিন ধরে রাজপথে বিক্ষোভ-প্রতিবাদে অংশ নিয়েছেন হাজার হাজার মানুষ। কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে এবার সমর্থন দিয়েছেন ইতালির ফুটবল ক্লাব এএস রোমার কোচ ও খেলোয়াড়রা।

রোম ভিত্তিক একটি ইতালীয় পেশাদার ফুটবল ক্লাব আসোচাজিওনে স্পোর্তিভা রোমা (এএস রোমা) কোচ ও খেলোয়াড়রা এক টুইট বার্তায় বর্ণবাদের প্রতিবাদ জানায়। টুইট বার্তায় ক্লাবটি ফুটবল খেলোয়াড় ও কোচের হাঁটু গেড়ে বসে সমর্থন দেওয়ার একটি ছবি শেয়ার করে। টুইট বার্তায় বলা হয়, নিয়মিত প্রশিক্ষণের পূর্বে কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদের হাঁটু গেড়ে বসেছেন তারা।

এদিকে, বিক্ষোভ ঠেকাতে যুক্তরাষ্ট্রে ৪০টিরও বেশি শহরে কারফিউ জারি করা হয়েছে। কিন্তু কারফিউ উপেক্ষা করেই বিভিন্ন এলাকায় বিক্ষোভ চালিয়ে যাচ্ছে মানুষ।

তবে লস অ্যাঞ্জেলসে বিক্ষোভে ব্যতিক্রমী চিত্র ধরা পড়ে। সেখানে বিক্ষোভকারীদের প্রতি সমর্থন জানিয়ে সেনাবাহিনীর সদস্যদের হাঁটু গেড়ে বসে থাকতে দেখা গেছে। তারও আগে, লোয়া এবং জর্জিয়ায় পুলিশ সদস্যদের হাঁটু গেড়ে বসে বিক্ষোভকারীদের প্রতি একাত্মতা প্রকাশ করতে দেখা গেছে।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রের বিক্ষোভ ও সহিংসতাকে আত্ম-ধ্বংসাত্মক বললেন পোপ

গত ২৫ মে মৃত্যু হয় জর্জ ফ্লয়েড নামের ওই কৃষ্ণাঙ্গের। অভিযোগ উঠে গ্রেফতারের পর পুলিশের নির্যাতনে মারা যান তিনি। এরপরেই তাকে নির্যাতনের একটি ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। তা থেকেই বিক্ষোভের সূত্রপাত। কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনায় বিক্ষোভ বিশ্বের অনেক দেশেই ছড়িয়ে পড়ে। ব্রিটেন, জার্মানি, ইতালি, ফ্রান্সসহ অনেক দেশেই বিক্ষোভ-প্রতিবাদে অংশ নিয়েছেন হাজার হাজার মানুষ। সিএনএন।

ইত্তেফাক/আরআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত