ঢাকা সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬
২০ °সে


প্রোটিয়াদের টি-টোয়েন্টি অধিনায়ক কক

প্রোটিয়াদের টি-টোয়েন্টি অধিনায়ক কক
কুইন্টন ডি কক। ফাইল ছবি

নতুন টি-টোয়েন্টি অধিনায়কের নাম ঘোষণা করেছে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ)। তিনি হলেন উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক। আসন্ন ভারত সফরে তিনিই ২০ ওভারের ক্রিকেটের নেতৃত্বে দেবেন দক্ষিণ আফ্রিকা দলকে। এই সফরকে সামনে রেখে টি-টোয়েন্টি ও টেস্ট দল ঘোষণা করেছে সিএসএ।

টেস্টে তিনজন নতুন মুখকে সুযোগ দেওয়া হয়েছে। তারা হলেন পেসার এনরিখ নর্টি, উইকেটরক্ষক-ব্যাটসম্যান রুডি সেকেন্ড ও স্পিনার সেনুরান মুতুসামি। টি-টোয়েন্টিতেও আছেন অনভিষিক্ত তিনজন। তারা হলেন—পেসার এনরিখ নর্টি, টেম্বা বাভুমা ও অলরাউন্ডার বিয়র্ন ফরটুইন। মানে পেসার নর্টি দুটি ফরম্যাটেই দলে জায়গা পেয়েছেন। অবশ্য জাতীয় দলের হয়ে চারটি ওয়ানডে খেলেছেন তিনি। চলতি বছর মার্চে দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডেতে অভিষেক হওয়া নর্টি ৮ উইকেট শিকার করেন। বিশ্বকাপ দলে সুযোগ পাওয়ার যথেষ্ট সম্ভাবনা ছিল তার। কিন্তু শুরুর সপ্তাহখানেক আগে নেটে বল করার সময় চোট পাওয়ায় আর বিশ্বকাপ স্বপ্ন পূরণ হয়নি নর্টির।

দুবছর পর টেস্ট দলে ফিরলেন ড্যান পিট। ২০১৬ সালের আগস্টে সেঞ্চুরিয়নে নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেছিলেন তিনি। সম্প্র্রতি ঘরোয়া চারদিনের ম্যাচে দারুণ পারফরম্যান্স করেছেন পিট। ৫৪ উইকেট নিয়ে সবার উপরে ছিলেন তিনি। এছাড়াও ফিরেছেন জুবায়ের হামজা। গত জানুয়ারিতে পাকিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে অভিষেক হয়েছিল তার।

সদ্য বিদায়ী কোচ ওটিস গিবসনের জায়গায় নতুন কাউকে খুঁজে না পাওয়া পর্যন্ত ভারপ্রাপ্ত কোচের দায়িত্ব পালন করবেন এনকুয়ে। সিএসএ ক্রিকেট কোচিংয়ে নতুন এক বিপ্লব আনার স্বার্থেই ক্যারিবিয়ান কোচ গিবসনকে ছেড়ে দিয়েছে। সংস্থাটি এবার এমন একজন কোচ নিয়োগ দেবে যে কি না নিজেই কোচিং স্টাফ, মেডিক্যাল স্টাফ নিয়োগ দেবেন। এমনকি অধিনায়ক নির্বাচনের দায়িত্বটাও থাকবে কেবল কোচের হাতেই। মানে ক্রিকেট বিশ্ব এবার কোচিংয়ে অনুসরণ করতে চলেছে ফুটবলকে। পদের নামটাও দক্ষিণ আফ্রিকা প্রধান কোচ নয়, বরং ম্যানেজারই বলতে চায়। তার অধীনেই দলের বাকি কোচরা কাজ করবেন।

আরো পড়ুন : সুকান্ত ভট্টাচার্যের ৯৩তম জন্মবার্ষিকী আজ

টেস্ট দলের দায়িত্বে থাকবেন ফাফ ডু-প্লেসিস। টি-টোয়েন্টি অধিনায়কত্ব হারালেও তিনি টি-টোয়েন্টি দলে ঠিকই জায়গা পেয়েছেন। সিএসএ-র ক্রিকেট বিষয়ক পরিচালক কোরি ভ্যান জিল এই ব্যাপারে ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, ‘আমাদের ২০২৩ বিশ্বকাপ নিয়ে ভাবার সময় চলে এসেছে। আমাদের নতুন একটা কৌশল দরকার। আর নতুন কৌশলকে কাজে লাগানোর জন্য দরকার নতুন একজন অধিনায়ক। তিনিই আমাদের সামনে এগিয়ে নিয়ে যাবেন। ফাফ আপাতত টেস্টের অধিনায়ক থাকছেন। আর সাদা বলের ক্রিকেটে ক্রিকেটার হিসেবে তিনি আমাদের পরিকল্পনায় আছেন। তাকে নিয়ে এখন আমাদের আরো বড়ো পরিকল্পনা রয়েছে। এছাড়া বিশ্বকাপকে সামনে রেখে আমরা নতুনভাবে টি-টোয়েন্টি দল গড়তে চাই। ’

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে ভারতের বিপক্ষে সিরিজ। প্রথমে অনুষ্ঠিত হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এরপর দুই অক্টোবর থেকে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে দুদল।

দক্ষিণ আফ্রিকার টেস্ট দল : ফাফ ডু-প্লেসিস (অধিনায়ক), টেম্বা বাভুমা, টিউনিস ডি ব্রুইন, কুইন্টন ডি কক, ডিন এলগার, জুবায়ের হামজা, কেশব মহারাজ, এইডেন মার্করাম, সেনুরান মুতুসামি, লুঙ্গি এনগিডি, এনরিখ নর্টি, ভারনন ফিলান্ডার, ড্যান পিট, কাগিসো রাবাদা এবং রুডি সেকেন্ড।

দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি দল : কুইন্টন ডি কক (অধিনায়ক), রাসি ভ্যান ডার ডুসেন, টেম্বা বাভুমা, জুনিয়র ডালা, বিয়র্ন ফরটুইন, বিউরান হেনড্রিকস, রেজা হেনড্রিকস, ডেভিড মিলার, এনরিখ নর্টি, আন্দিল ফেলুকুয়াও, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাবরিজ শামসি ও জন-জন স্মুটস।

ইত্তেফাক/ইউবি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০৯ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন