বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভাসের ধারণা ঘুরে দাঁড়াবে বাংলাদেশ

আপডেট : ২১ আগস্ট ২০১৯, ০৫:৫২

বাংলাদেশের জন্য রীতিমতো বড়োসড়ো ধাক্কাই ছিল। সিরিজের প্রথম ম্যাচেই ঘরের মাঠে শ্রীলঙ্কা এইচপি দলের কাছে বিধ্বস্ত হয়েছে বাংলাদেশ এইচপি দল। সফরকারীদের ৩০৪ রানের জবাবে বাংলাদেশের এইচপি দল অলআউট হয়ে গেছে মাত্র ১১৮ রানে।


প্রথম ম্যাচে ১৮৬ রানের বড়ো জয়ে সিরিজে ১-০ তে এগিয়ে যায় শ্রীলঙ্কা। বাংলাদেশ খুব বাজেভাবে হারলেও শ্রীলঙ্কার কোচ চামিন্দা ভাস মনে করেন, দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়াবে বাংলাদেশ। পাশাপাশি আজই সিরিজ জয় নিশ্চিত করতে চায় লঙ্কানরা।

বড়ো হারের ধকল এড়িয়ে আজ আবার মাঠে নামবে বাংলাদেশ এইচপি দল। সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে আজ মুখোমুখি হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা এইচপি দল। বিকেএসপিতে সকাল ৯টায় শুরু হবে ম্যাচটি।

লঙ্কানদের কাছে এই ম্যাচ মূলত সিরিজ জয় নিশ্চিত করার সুযোগ। অন্যদিকে স্বাগতিকদের জন্য ম্যাচটি অনেক গুরুত্বপূর্ণ। সিরিজে টিকে থাকতে, সিরিজ বাঁচাতে আজ জয়ের বিকল্প নেই নাজমুল হোসেন শান্ত’র নেতৃত্বাধীন দলটার সামনে। আজ জিততেই হবে স্বাগতিকদের। না হয় আজই সিরিজ হারের লজ্জা সঙ্গী হবে শান্ত-সাইফ হাসানদের।

চামিন্দা ভাসও মনে করেন আজ শক্তভাবে ফিরে আসবে বাংলাদেশ এইচপি দল। প্রথম ম্যাচে বাংলাদেশ খুব খারাপ খেলেছে কিনা জানতে চাইলে গতকাল তিনি সাংবাদিকদের বলেছেন, ‘আপনি এটাকে খারাপ বলতে পারেন না। এটা আরেকটা ম্যাচ ছিল শুধু। প্রত্যেক দলই এই অবস্থার মধ্য দিয়ে যায়। আমি নিশ্চিত তারা শক্তভাবে ঘুরে দাঁড়াবে। তারা বিষয়টা হালকাভাবে নিবে না। সেরা দলই সিরিজটা জিতবে।’

আজই সিরিজ জয় নিশ্চিত করতে চায় শ্রীলঙ্কা। ভাস বলেছেন, ‘ছেলেরা এখানে বেশ উপভোগ করছে। আমি নিশ্চিত দ্বিতীয় ওয়ানডেতে তারা ভালো করবে। এটা মূলত তাদের ওপরই নির্ভর করছে। উইকেটে যাবে এবং পারফর্ম করবে, ম্যাচটা উপভোগ করবে।’

এদিকে প্রথম ম্যাচে বাংলাদেশের পারফরম্যান্সে হতাশ এইচপি কোচ সিমন হেলমুট। তিন বিভাগেই ব্যর্থ ছিল স্বাগতিকরা। ৩০০ রান তাড়া করার মতো ভিত গড়তে পারেননি ব্যাটসম্যানরা। হয়নি বড়ো জুটি। সাইফ হাসান ৫০, আফিফ হোসেন ১৯, মাহিদুল ইসলাম অঙ্কন ১০ রান করেছিলেন। আর কেউ দুঅঙ্কের ঘরও স্পর্শ করতে পারেননি।

আরো পড়ুন : গ্রেনেড হামলা দিবসে আওয়ামী লীগের কর্মসূচি

তবে আজকের ম্যাচে মাশরাফি বিন মুর্তজার টোটকা নিয়ে মাঠে নামবে শান্ত’র দল। প্রথম ম্যাচের পর এইচপি দলের মিটিংয়ে ছিলেন মাশরাফি। তরুণ, উদীয়মান এসব ক্রিকেটারদের উদ্দেশ্যে কথা বলেছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।

এই প্রসঙ্গে গতকাল হেলমুট বলেছেন, ‘আমাদের মধ্যে খুব ভালো আলোচনা হয়েছে। কিছু জাতীয় তারকা সেই আলোচনায় ছিলেন। মাশরাফি গোটা দলের সঙ্গে আধ ঘণ্টার বেশি সময় কথা বলেছেন। এদেরকে সময় দেওয়ার ক্ষেত্রে সে খুব উদার ছিল। তারা এখনো শিখছে। ম্যাচ সম্পর্কে জ্ঞান, মানসম্পন্ন প্রতিপক্ষের বিরুদ্ধে চাপের মুহূর্তে নিজের স্কিলের ব্যবহার করা শিখছে। আমরা আগামী ম্যাচেই তিন বিভাগে উন্নতি দেখতে চাই, ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিংয়ে।’

প্রথম ম্যাচ ভুলে হেলমুট তাকাতে চান সামনে। আজকের ম্যাচে ভালো কিছু করার আশায় আছেন এই অস্ট্রেলিয়ান। তিনি বলেছেন, ‘হ্যাঁ, ঐটা খুব বাজে পারফরম্যান্স ছিল। কিন্তু এখন ওখানে মনোযোগ দিয়ে লাভ নেই। এখন ঐ ভ্রমণের দিকে তাকানো উচিত যেখানে এই দলের কেউ কেউ মাঝপথে আছে এবং অনেকে জাতীয় দলের খুব কাছাকাছি আছে।’

ইত্তেফাক/ইউবি