ঢাকা সোমবার, ২৭ জানুয়ারি ২০২০, ১৪ মাঘ ১৪২৭
১৪ °সে

রাত জেগে পেঁয়াজের ক্ষেত পাহারায় কৃষক

রাত জেগে পেঁয়াজের ক্ষেত পাহারায় কৃষক
লালমনিরহাটের আদিতমারীর কৃষকরা রাত জেগে বসিয়েছেন পেঁয়াজের ক্ষেতে পাহারা। কেননা আর কদিন পরই আসছে নতুন পেঁয়াজ। ছবি: ইত্তেফাক

পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় ক্ষেত থেকে উঠতি পেঁয়াজ চুরির ভয়ে লালমনিরহাটের তিস্তার চরাঞ্চলের কৃষকরা রাত জেগে ক্ষেতে পাহারা বসিয়েছেন। অল্পদিনের মধ্যে নতুন পেঁয়াজ বাজারে আসবে দাবি করে কৃষকরা জানিয়েছেন, এ পেঁয়াজ বাজারে এলেই দাম অনেকটা কমে যাবে।

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার হলদিবাড়ী গ্রামের কৃষক সফিকুল ইসলাম, হাসান আলী, খোরশেদ আলম জানান, আগামী ২০ থেকে ২৫ দিনের মধ্যে ক্ষেতের পেঁয়াজ তুলতে পারবেন। রোদে শুকিয়ে নেওয়ার পরেই তারা বিক্রির জন্য বাজারে তুলতে পারবেন। হঠাৎ করে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় রাত জেগে উঠতি পেঁয়াজ ক্ষেত পাহারা দিতে হচ্ছে।

উপজেলার মহিষখোচা ইউনিয়নের তিস্তার চরাঞ্চলের কৃষক জমির উদ্দিন বলেন, প্রতিবারের মতো এবারও চরাঞ্চলে এক বিঘা জমিতে পেঁয়াজ চাষ করেছেন। চরাঞ্চলের জমিতে পলি পড়ায় জমির উর্বরতা বৃদ্ধি পায় আর পেঁয়াজের ফলনও ভাল হয়। এক বিঘা জমিতে পেঁয়াজ চাষে ২০ থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত খরচ হয়। প্রতি বিঘায় ৩০ মণ থেকে ৩৫ মণ পর্যন্ত পেঁয়াজ উৎপাদন হয়ে থাকে।

আরও পড়ুন: নদী-ভাগাড়ে ফেলা হচ্ছে বস্তা বস্তা পচা পেঁয়াজ

উপজেলা উদ্ভিদ সংরক্ষণ উপ-সহকারী কৃষি কর্মকর্তা এম, এম জামান শাহীন জানান, এ বছর এখানকার কৃষকরা পেঁয়াজ চাষে লাভবান হবেন।

লালমনিরহাট কৃষি বিভাগের উপ-পরিচালক বিধূ ভূষণ রায় বলেন, নতুন পেঁয়াজ বাজারে এলেই দাম ক্রয় ক্ষমতার মধ্যে চলে আসবে।

ইত্তেফাক/এসি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৭ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন