ঢাকা মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ৫ ফাল্গুন ১৪২৬
২৮ °সে

মির্জাপুরে উচ্ছেদ অভিযান, শত কোটি টাকার জমি উদ্ধার

মির্জাপুরে উচ্ছেদ অভিযান, শত কোটি টাকার জমি উদ্ধার
টাঙ্গাইলের মির্জাপুরে মঙ্গলবার সড়ক ও জনপদ বিভাগ অবৈধ দখলদারদের উচ্ছেদে অভিযান চালায়। ছবি: ইত্তেফাক

টাঙ্গাইলের মির্জাপুরে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক সংলগ্ন মির্জাপুর পুরাতন বাস স্টেশনের দুই পাশে অবৈধভাবে দখল হয়ে থাকা প্রায় চার একর জমি উদ্ধার করেছে সড়ক ও জনপথ বিভাগ। উদ্ধার করা জমির মূল্য কয়েক শত কোটি টাকা বলে জানায় সওজের কর্মকর্তারা। উচ্ছেদ অভিযান থেকে বাদ পড়েনি এলাকার রাঘব বোয়ালদের পাকা ভবন।

মঙ্গলবার সকাল অভিযানের সময় উপস্থিত ছিলেন, টাঙ্গাইলের নির্বাহী ম্যাজিস্ট্রেট রেজা মো. গোলাম মাসুম প্রধান, সড়ক ও জনপথ বিভাগের উপ সহকারী প্রকৌশলী মো. এনামুল কবীর, সহকারী কমিশনার (ভূমি) অফিসের সার্ভেয়ার মো. সাকাওয়াত হোসেনসহ প্রশাসনের কর্মকর্তা কর্মচারীরা। এ সময় বিপুল সংখ্যক পুলিশ নিয়ে মির্জাপুর পুরাতন বাস স্টেশনের দুই পাশ এবং কুমুদিনী হাসপাতাল রোডের অবৈধ দোকানপাট ও পাকা ভবন উচ্ছেদ অভিযান চালিয়ে ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয়। ভেঙ্গে দেওয়া হয় বহুল আলোচিত আশকবর ভবন।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অফিস এবং সড়ক ও জনপথ বিভাগের অফিস সূত্র জানায়, ওই জায়গা গুলোর মালিক সড়ক ও জনপথ বিভাগ। স্থানীয় কিছু প্রভাবশালী মহল এবং কিছু ভূমি খেকো সিন্ডিকেট করে উক্ত সম্পত্তি দীর্ঘ দিন ধরে জবরদখল করে দোকানপাট ও পাকা ভবন নির্মাণ করে ব্যবসা চালিয়ে আসছিল। এতে সরকার প্রতি বছর বিপুল অংকের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। সড়ক ও জনপথ বিভাগ এবং প্রশাসনের পক্ষ থেকে তাদের উচ্ছেদের জন্য বিভিন্ন সময় নোটিশ দেওয়া হলেও তারা সরকারি এ জমি ছেড়ে দেয়নি। সোমবার সওজের পক্ষ থেকে দখলকৃত জমি উদ্ধার ও অবৈধ ভাবে দখলকৃতদের উচ্ছেদের জন্য মির্জাপুরে মাইকিং করা হয়। এই উচ্ছেদ অভিযান চলমান থাকবে।

আরো পড়ুন: পুলিশের প্রিজন ভ্যানে জবি শিক্ষার্থীদের হামলা

এদিকে হঠাৎ করে দুই শতাধিক দোকান পাট উচ্ছেদ হওয়ায় বিপাকে পরেছেন ক্ষুদ্র আয়ের মানুষ গুলো। ক্ষুদ্র ব্যবসায়ী মন্টু মিয়া, পাগলা মিয়া, ফারুক হোসেন ও হাসমত আলীসহ অনেকেই অভিযোগ করেছেন, এই দোকান গুলো তাদের বেঁচে থাকার একমাত্র অবলম্বন। এখন তাদের না খেয়ে মরতে হবে। উচ্ছেদ করার পূর্বে সরকারের পুনঃবাসন করা উচিৎ ছিল। তাদের পরিবারের দিকে নজর দেওয়ার জন্য প্রশাসন ও সরকারের নিকট তারা জোর দাবী জানিয়েছেন।

ইত্তেফাক/অনি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
১৮ ফেব্রুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন