ঢাকা শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬
৩৪ °সে


পদ্মা সেতুর নবম স্প্যান বসছে আজ

পদ্মা সেতুর নবম স্প্যান বসছে আজ
পদ্মা সেতু। ফাইল ছবি

ক্রেনবাহী জাহাজের নোঙর জটিলতায় বৃহস্পতিবার পদ্মা সেতুর ৯ম স্প্যানটি বসানো যায়নি। পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী সকাল ৭টা থেকে ৩৪ ও ৩৫ নম্বর পিলারে স্প্যান বসানোর কাজ শুরু করতে গিয়ে নোঙর সমস্যাটি ধরা পড়ে।

সেতু সংশ্লিষ্টরা জানান, এখানে ক্রেনবাহী জাহাজের নোঙরের একটি তার হঠাৎ ছিঁড়ে যায়। পরবর্তীতে আবার জাহাজটি যথাযথভাবে নোঙর করার প্রক্রিয়া শুরু করা হয়। তবে নানা কারণে নতুনভাবে নোঙরে সময় বেশি লেগে যাচ্ছে। নতুনভাবে নোঙর করতে গিয়ে বিকাল হয়ে যাবে। এতে স্প্যানটি বসানোর পরবর্তী কাজে আরও অনেক সময় প্রয়োজন। কিন্তু সূর্যের পর্যাপ্ত আলো তখন আর থাকবে না। সে কারণেই সিডিউল পরিবর্তন করে শুক্রবার করা হয়েছে।

দায়িত্বরত একজন প্রকৌশলী বলেন, নতুনভাবে স্প্যানবাহী এই বিশাল জাহাজটি অ্যাংকরিং করা হবে যাতে শুক্রবার সকাল ৭টা থেকে স্প্যানটি বসানোর কাজ শুরু করা যায়। ৩৫ নম্বর খুঁটির সঙ্গে লিফটিং ফ্রেমসহ (স্প্যান ঝুলিয়ে রাখার যন্ত্র) সবই ঠিক ছিল। কেবল নোঙর সমস্যার কারণেই স্প্যানটি স্থাপন করা যায়নি।

আরো পড়ুন : নিউজিল্যান্ডের রেডিও টিভিতে আজ জুমার নামাজ সরাসরি সম্প্রচার

সংশ্লিষ্ট আরেকজন প্রকৌশলী জানান, নোঙরের সমস্যাটি ঠিক করতে বৃহস্পতিবার বিকাল গড়িয়ে যাবে। এছাড়া নদীতে পর্যাপ্ত গভীরতা না থাকার কারণেও কিছুটা সমস্যা দেখা দেয়। এজন্য শুক্রবার সকাল থেকে স্প্যান বসানোর কাজ শুরু হবে।

সেতুসূত্রে জানা গেছে, সেতুর মোট পিলার ৪২টি, এর মধ্যে ২১টির কাজ পুরোপুরি সমপন্ন হয়েছে। ৪১টি স্প্যানের মধ্যে ইতোমধ্যেই বসানো হয়েছে জাজিরা প্রান্তে ৭টি এবং মাওয়া প্রান্তে একটি স্প্যান।

ইত্তেফাক/ইউবি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৯ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন