শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রংপুরে ইভিএমে ভোট, অভিজ্ঞতা না থাকায় অস্বস্তিতে ভোটাররা

আপডেট : ২৪ মার্চ ২০১৯, ১৯:৫৬

চোখে পড়ার মতো কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে আজ রবিবার সকাল থেকে শান্তিপূর্ণভাবে রংপুরের দুই উপজেলায় ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। রংপুর সদর উপজেলায় ইভিএম (ইলেকট্রনিক ভোটিং ডিভাইস) মেশিনে ভোট নেওয়া হয়েছে। অভিজ্ঞতা না থাকায় ভোট দিতে এসে অনেক ভোটার হিমশিম খেয়েছেন।

আগে থেকে এই পদ্ধতিতে ভোট দেওয়ার ওপর প্রশিক্ষণ দেওয়া হলে এই সমস্যা হতো না বলে অভিমত জানিয়েছে ভোটাররা। রংপুর সদর উপজেলার ৫ ইউনিয়নের ৪৭টি কেন্দ্রে ইভিএমে ভোট নেওয়া হয়। রংপুর সদর ও মিঠাপুকুর উপজেলায় চেয়ারম্যান পদে ৯, ভাইস চেয়ারম্যান পদে ৮ ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এদিকে আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে মিঠাপুকুরে কার্যবিধির ১৪৪ ধারা কিছু এলাকায় জারি ছিল। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সকল প্রস্তুতি নিয়েছিল রংপুরের প্রশাসন।

রংপুরের সদর উপজেলার শিবরাম সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে গিয়ে দেখা গেছে ভোটাররা ইভিএমে ভোট দিচ্ছেন। নারী ভোটার সরজিনা বেগম জানান, আগে থেকে প্রশিক্ষণ না থাকায় ভোট দিতে সমস্যা হয়েছে। কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সহায়তায় ভোট দিয়েছেন তিনি। একই কথা জানালেন হরিদেবপুর গ্রামের সালাম, আবেদা বেগমসহ বেশ কয়েকজন ভোটার।

শিবের বাজার ভোটকেন্দ্রের প্রিজাইডিং অফিসার সরোয়ার রহমান জানান, ভোটার উপস্থিতি কম ছিলো। এই দুইটি উপজেলায় ১শ ৯৫টি কেন্দ্রে সকাল থেকে ভোটগ্রহণ বিকেল ৪টা পর্যন্ত চলেছে। সদরের ৪৭টি কেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হয়েছে। রংপুর সদর ও মিঠাপুকুর উপজেলায় চলছে ভোটগ্রহণ। সদর উপজেলায় বেশ কিছু ভোট কেন্দ্রে ভোটার উপস্থিতি চোখে পড়লেও বেলা বাড়ার সঙ্গে ভোটারশূন্য হয়ে পড়ে ভোট কেন্দ্রগুলো।

সদরের দিগলটারি সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র গিয়ে দেখা গেছে অলস সময় কাটাচ্ছেন নির্বাচন সংশ্লিষ্ট ব্যাক্তিরা। একই চিত্র মিঠাপুকুরে পায়রাবন্দ সরকারী প্রাথমিক বিদ্যালয় ও মিজাপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের।

রিটার্নিং অফিসার ও জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা দোলোয়ার হোসেন বলেন, ‘ভোটাররা কেন্দ্রে না এলে আমাদের কি করার আছে!’ মিঠাপুকুর উপজেলার বিভিন্ন ভোটকেন্দ্রে ভোটার উপস্থিতি কম বলে জানিয়েছেন কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা।

আরও পড়ুনঃ বাঁশখালীতে শান্তিপূর্ণভাবে নির্বাচন শেষ হয়েছে

রংপুর সদর থানার ওসি সাজেদুল ইসলাম বলেন, ‘সুষ্ঠুভাবে ভোটগ্রহণ শুরু এবং শেষ হয়েছে। কেউ কোনও ধরনের অরাজকতার চেষ্টা করলে কঠোরভাবে প্রতিরোধ করার প্রস্তুতি ছিলো।’

ইত্তেফাক/নূহু