ঢাকা সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭
৩০ °সে

লোকালয়ে বিরল প্রজাতির অজগর, সাফারি পার্কে ঠাঁই

লোকালয়ে বিরল প্রজাতির অজগর, সাফারি পার্কে ঠাঁই
ফাঁসিয়াখালী অভয়ারণ্য থেকে উদ্ধার করা বিরল প্রজাতির অজগর। ছবি : ইত্তেফাক

কক্সবাজারের চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী অভয়ারণ্য থেকে বিশালকৃতির নির্বিষ বিরল প্রজাতির একটি অজগর সাপ উদ্ধার করা হয়েছে। শনিবার ১২ ফিট লম্বা ও ২৫ কেজি ওজনের অজগরটি উদ্ধার করা হয়। পরে বন কর্মকর্তা আনোয়ার হোসেন খান বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে অজগর বেস্টনিতে সাপটি অবমুক্ত করেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, শনিবার সকালে ‘ফাঁসিয়াখালী অভয়ারণ্যে’বনাঞ্চলে বিশালকৃতির অজগর সাপটি দেখতে পান বন কর্মীরা। পরে রিংভং বিট অফিসে খবর দিলে বনকর্মীরা কৌশলে অজগরটিকে উদ্ধার করে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে অজগর বেস্টনিতে অবমুক্ত করে।

এ সময় উপস্থিত ছিলেন, ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মাজহারুল ইসলাম, বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের বিট কর্মকর্তা মাজহারুল ইসলাম চৌধুরী প্রমুখ।

আরো পড়ুন : আজ ভারত-পাকিস্তান লড়াই

চকরিয়া বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের বিট কর্মকর্তা মাজহারুল ইসলাম চৌধুরী বলেন, অজগরটি পার্কের অজগর বেস্টনিতে অবমুক্ত করা হয়েছে। বিশালকৃতির কালো রংয়ের অজগরটি লম্বায় ১২ ফিট। এর ওজন ২৫ কেজি। এই জাতের অজগর এখন বিলুপ্তপ্রায়। এ ধরনের কালো অজগর খুব বিরল। অবমুক্ত করার পর অজগরটি দেখতে উৎসুক দর্শনার্থীরা সাফারি পার্কে ভিড় জমায়।

খোঁজ নিয়ে জানা গেছে, অজগরটি ডার্ক পাইথন প্রজাতির । সাপটি লোকালয়ে চলে আসার দুটি কারণ থাকতে পারে। প্রথমত, এ ধরনের সাপের আবাসস্থল দিন দিন সংকুচিত হয়ে যাচ্ছে। অথবা খাবারের সন্ধানে লোকালয়ের দিকে এসে আটকা পড়েছে সাপটি।

ইত্তেফাক/ইউবি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০১ জুন, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন