ঢাকা মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬
২৭ °সে


ভোলায় চরাঞ্চলের অবকাঠামো উন্নয়নে বাজেট বৃদ্ধির দাবি

ভোলায় চরাঞ্চলের অবকাঠামো উন্নয়নে বাজেট বৃদ্ধির দাবি
মানববন্ধনে অংশগ্রহণকারীরা- ইত্তেফাক

জাতীয় বাজেটে উপকূলীয় জনগোষ্ঠীর সুরক্ষা অগ্রাধিকার দিয়ে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় অভিযোজন ও টেকসই উন্নয়ন অর্জনে চরাঞ্চলগুলোর অবকাঠামোগত উন্নয়নে বাজেট বৃদ্ধি করার দাবিতে মানববন্ধন কর্মসূচী পালন করেছে।

সোমবার সকালে ভোলা প্রেসক্লাব চত্বরে জেলা জলবায়ু ফোরাম এই মানববন্ধনের আয়োজন করে।

মানববন্ধনে বক্তারা জলবায়ু পরির্বতনের ফলে উপকূলীয় এলাকায় ঝুঁকি বেড়েছে উল্লেখ করে উপকূলীয় জনগোষ্ঠিকে সুরক্ষায় জাতীয় বাজেটে পর্যাপ্ত পরিমান অর্থ বরাদ্দের দাবি জানান।

আরও পড়ুন: ওসি মোয়াজ্জেমকে ফেনী পুলিশের কাছে হস্তান্তর

তারা বলেন, বাংলাদেশে জলবায়ু পবিরর্বতনের ফলে ঝুঁকির মধ্যে থাকা উপকূলীয় জেলাগুলির মধ্যে অন্যতম ঝুকিঁপূর্ণ জেলা ভোলা। ভোলা মূল দ্বীপের সাথে অনেকগুলি বিচ্ছিন্ন চর রয়েছে। যেখানে প্রায় দুই লাখ মানুষ স্থায়ী ভাবে বসবাস করে। এই বিচ্ছিন্ন চরগুলোতে অনেক ফসলি জমি রয়েছে। যেখান থেকে প্রচুর কৃষি শষ্য উৎপন্ন হয়। কিন্তু সরকারের পরিকল্পনার অভাবে এই বিচ্ছিন্ন চরাঞ্চল গুলো দুর্গম চরে পরিণত রয়েছে। সরকার যদি এই সমস্থ চরাঞ্চলের প্রতি নজর দেয় তবে চরাঞ্চল থেকে আরো বেশি কৃষি পণ্য উৎপাদন সম্ভব যা আমাদের জাতীয় অর্থনীতিতে ভুমিকা রাখবে। তাই সরকার যদি সুনজর দেয় তাহলে এই দুর্গম চরের মানুষের অনেক সুবিধা হবে।

মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, জেলা জলবায়ু ফোরামের সভাপতি নুরুল ইসলামের, জেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান ও জেলা জলবায়ু ফোরামের সম্পাদক অধ্যক্ষ শাফিয়া খাতুন, অ্যাড. কামাল উদ্দিন সুলতান, সাংবাদিক মোকাম্মেল হক মিলন নেয়ামতউল্লাহ, কোস্টট্রাস্ট সিএফটিএম প্রকল্পের টিম লিডার রাশিদা বেগম, আইইসিএম প্রকল্পের জেলা সমন্বয়কারী মিজানুর রহমান, শরমিন জাহান শ্যামলী।

ইত্তেফাক/এমআরএম

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৬ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন