বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মনপুরায় নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইলিশ ধরায় ৯ জেলে আটক

আপডেট : ১১ অক্টোবর ২০১৯, ১৫:৫৭

মনপুরার মেঘনায় অবৈধভাবে মা ইলিশ শিকারের সময় ৯ জেলেকে আটক করেছে ভ্রাম্যমান আদালতের একটি দল।  শুক্রবার ভোর রাতে উপজেলা নির্বাহী অফিসার ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট, মৎস্য বিভাগ, কোস্টগার্ডের নেতৃত্বে মেঘনার বিভিন্ন পয়েন্টে অভিযান চালানো হয়।

এ সময় ৯ জন জেলে, ১টি মাছ ধরা ট্রলার, ৪০ হাজার মিটার জাল ও ৯ মন ইলিশ মাছ জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। পরে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার বশির আহমেদের উপস্থিতিতে ৮টি মাদ্রাসা ও এতিম খানায় জব্দকৃত সকল ইলিশ মাছ বিনামূল্যে বিতরণ করা হয়। জব্দকৃত ১টি ট্রলার ও ইলিশ ধরা জালগুলো কোস্টগার্ডের জিম্মায় রয়েছে বলে জানান ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

মা ইলিশ রক্ষায় সরকার ইলিশের প্রজনন মৌসুম চিহ্নিত করে ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন ইলিশের অভয়াশ্রমগুলোতে মাছ শিকার, মাছ আহরণ, বাজারজাতকরণ, বিক্রি ও পরিবহন নিষিদ্ধ করেছে। 

সরকার ঘোষিত ২২ দিনের এ নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনায় মাছ শিকারের সময় আটক হয়েছেন মো: সাহাবউদ্দিন (২৬), বশিরউল্লাহ (৩০), হাবিবউল্যাহ (২৪), মো: সেলিম (৩০), মো: হাসনাঈন (২০), মো: রিপন (২০), মো: আজাদ (২৮), মো: সুমন (১৪) ও মো: রাশেদ (২৬)। আটক সকল জেলের বাড়ি হাজীরহাট ইউনিয়নের চরফৈজুদ্দিন গ্রামের ৭নং ওয়ার্ডে।

পরে শুক্রবার ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট বশির আহমেদ ভ্রাম্যমান আদালত বসিয়ে মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ এর আলোকে ১৯৮৫ বিধিমালায় ১৩এর ৫(১) আইনের ৪ ধারা মোতাবেক মো: সাহাবউদ্দিন, বশিরউল্লাহ, হাবিবউল্যাহ, মো: সেলিম, মো: হাসনাঈন, মো: রিপন এবং মো: আজাদকে ১ বছর করে বিনাশ্রম কারাদণ্ড ও মো: রাশেদকে ৩ হাজার টাকা জরিমানা এবং বয়স কম হওয়ার কারণে মো: সুমনকে বেকসুর খালাস প্রদান করেন।

আরও পড়ুন: শান্তিতে নোবেল পেলেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী অ্যাবি আহমেদ

মেঘনায় অভিযান পরিচালনা করার সময় উপজেলা উপজেলা নির্বাহী অফিসার বশির আহমেদ, মৎস্য অফিসার মো: তারিকুল ইসলাম, কোস্টগার্ড কন্টিজেন্ট কমান্ডার মোঃ আশরাফুল ইসলাম উপস্থিত ছিলেন। মেঘনায় অভিযান অব্যাহত রয়েছে।

ইত্তেফাক/এএন