শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইরানের ৯ কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

আপডেট : ০৫ নভেম্বর ২০১৯, ০৯:৩৬

ইরানের ওপর ফের নিষেধাজ্ঞা  আরোপ করেছে মার্কিন প্রশাসন। ইরানের একটি প্রতিষ্ঠান ও  দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনীর পক্ষে কাজ করা ৯ কর্মকর্তার ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করেছে ট্রাম্প প্রশাসন। সোমবার মার্কিন অর্থ মন্ত্রণালয়ের পররাষ্ট্র সম্পদ নিয়ন্ত্রণ অধিদপ্তর এক প্রেস বিজ্ঞপ্তিতে এই ঘোষণা দেয়া হয়।  

ওয়াশিংটন বলেছে, খামেনীর পক্ষ থেকে নিয়োগ পাওয়া কিংবা তার পক্ষে কাজ করার জন্য এ নিষেধাজ্ঞা আরোপ করা হলো। ইরানে সাবেক মার্কিন দূতাবাস দখলের ৪০তম বার্ষিকীর দিনে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। 

ইরানের সর্বোচ্চ নেতার পক্ষ থেকে নিয়োগ পাওয়া ইরানের সেনাপ্রধান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি ও বিচার বিভাগের প্রধান ইব্রাহিম রায়িসি’কে নতুন করে আরোপিত এ নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে।

সেইসঙ্গে ইরানের সাবেক প্রতিরক্ষামন্ত্রী ও ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর পদস্থ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকান এবং আইআরজিসি’র খাতামুল আম্বিয়া সদরদপ্তরের প্রধান মেজর জেনারেল গোলাম আলী রশিদের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা। এছাড়া আয়াতুল্লাহ খামেনীর চিফ অব স্টাফসহ তার দপ্তরের কয়েকজন কর্মকর্তাকে এই নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে।

এ নিষেধাজ্ঞার ফলে নিষেধাজ্ঞার শিকার ব্যক্তিদের কোনো সম্পদ আমেরিকায় থাকলে তা বাজেয়াপ্ত করা হবে। সেইসঙ্গে আমেরিকার কোনো প্রতিষ্ঠান এসব ব্যক্তির সঙ্গে কোনো লেনদেন করতে পারবে না। 

মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মানুচিন নিষেধাজ্ঞার শিকার ব্যক্তিদেরকে ‘ব্যাপক ক্ষতিকর আচরণের’ দায়ে অভিযুক্ত করেছেন। 

ইত্তেফাক/এসআর