শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইহুদি পরিবারকে হয়রানি, প্রতিবাদ করে প্রশংসায় মুসলিম নারী

আপডেট : ২৬ নভেম্বর ২০১৯, ২০:২২

ইহুদি এক বাবা তার দুই বাচ্চা ছেলেকে নিয়ে ট্রেনে করে যাচ্ছিলেন। তাদের তিনজনের মাথায় ‘কিপা’ বা ছোটো টুপি পরা ছিল। এগুলো ধর্মপ্রাণ ইহুদি পুরুষরা ব্যবহার করে থাকেন। এসময় হঠাৎ করে ট্রেনে থাকা এক যুবক ঐ পরিবারকে লক্ষ্য করে ইহুদি ধর্ম নিয়ে অবমাননাকর কথা বলতে শুরু করেন। এর প্রতিবাদে এগিয়ে আসেন হিজাব পরা এক মুসলিম নারী।

এ ঘটনা আবার মোবাইলে ভিডিও করে টুইটারে পোস্ট করেন আরেক যাত্রী। সঙ্গে সঙ্গে এটি ভাইরাল হয়ে যায়। বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রশংসা আসতে থাকে মুসলিম নারীর প্রতি।

বিবিসির খবরে বলা হয়, গত শুক্রবার লন্ডনের পাতাল রেলে নর্দার্ন লাইন রুটের এক চলন্ত ট্রেনে ঘটনাটি ঘটে। মুসলিম নারীর নাম আসমা শায়েখ। ট্রেনের ঐ কামরায় থাকা এক যুবক ইহুদি পরিবারটিকে লক্ষ্য করে অবমাননাকর কথাবার্তা শুরু করে।

তিনি বলতে থাকেন, ‘ইহুদিরাই যীশু খ্রিষ্টের হত্যাকারী ছিল।’ এসময় ব্যাগ থেকে বাইবেল বের করে তাদের পড়ে শোনাতে শুরু করে যুবক। এক পর্যায়ে পাশে দাঁড়ানো আসমা শায়েখ ঐ যুবককে চ্যালেঞ্জ করে তাকে চুপ করতে বলেন। শুরু হয়ে যায় তাদের দুজনের মধ্যে বাদানুবাদ।


আসমা শায়েখ। ছবি: বিবিসি

মার্টিন এইচবিওয়েবার নামে একজন লিখেছেন, ‘একজন মুসলিম এক ইহুদি বাবা ও তার বাচ্চাদের রক্ষায় এগিয়ে এসেছেন। এটা দেখে আমার এই প্রিয় দেশে সম্পর্কে আমি আশাবাদী।’

ইউরোপীয় সংসদের এমপি ল্যান্স ফোরম্যান লিখেছেন, ‘পাঁচ মিনিটে এই মুসলিম নারী ইহুদি সম্পর্কে যে ইতিবাচক ভূমিকা রেখেছেন তা মুসলিম কাউন্সিল অব ব্রিটেন ১০ বছরেও পারেনি।’

ঘটনার পর ইহুদি ঐ বাবা নিজে ফুল নিয়ে আসমা শায়েখের সঙ্গে দেখা করে তাকে এবং তার বাচ্চাদের পক্ষে দাঁড়ানোর জন্য অভিনন্দন জানিয়েছেন।

আসমা শায়েখ সাংবাদিকদের জানান, দুটো বাচ্চার সামনে এভাবে তাদের ধর্ম নিয়ে বিদ্বেষমূলক কথাবার্তা তিনি সহ্য করতে পারেননি। এমন ঘটনা চোখের সামনে দেখলে আবারো হস্তক্ষেপ করতে তিনি দুইবার ভাববেন না।

এদিকে বিবিসির খবরে জানানো হয়, ধর্মী অবমাননাকর কথা বলায় ঐ যুবককে আটক করেছে পুলিশ।


ইহুদি বাবার সঙ্গে অবমাননাকর কথা বলছেন যুবক। ছবি: বিবিসি

ইত্তেফাক/জেডএইচ