করোনা নিয়ে যত গুজব

করোনা নিয়ে যত গুজব
প্রতীকী ছবি

করোনা ভাইরাস ছড়ানোর পর থেকে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে এই নিয়ে শুরু হয়ে গেছে নানা ধরণের গুজব। আর এই গুজব ভাইরাসের চেয়ে বেশি দ্রুত ছড়ানোয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই প্রবণতার নাম দিয়েছে ইনফোডেমিক। আর এই জন্য ইন্টারনেটের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন কোম্পানিকে গুজবের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনা ভাইরাস ছড়ানোর পর কখনো শোনা গেছে নিউমোনিয়ার ওষুধ করোনার প্রতিষেধক, আবার কখনো শোনা গেছে রসুন খেলে সারবে করোনা ভাইরাস। তবে এই সব ব্যাপারকে ইনফোডেমিকের অংশ বলেই ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। অর্থাৎ এগুলো আসলে গুজব। করোনা প্রতিরোধে এসবের কোন ভূমিকা নেই।

সম্প্রতি যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইল বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে করোনা ভাইরাস নিয়ে তুলে এনেছে এমন কিছু ইনফোডেমিক যার কোন কার্যকারিতা নেই। পাঠকদের জন্য তেমন কিছু ইনফোডেমিক তুলে ধরা হলো

থার্মাল স্ক্যানারে শনাক্ত হয় করোনা রোগী

বিশ্বের প্রায় সবদেশেই করোনা রোগী শনাক্তের কাজে ব্যবহার করা হচ্ছে থার্মাল স্ক্যানার। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, করোনা ভাইরাসে আক্রান্তদের শনাক্তে থার্মাল স্ক্যানার খুব একটা কার্যকর নয়। শুধু জ্বর এলেই এটি রোগী শনাক্ত করতে পারে। আর করোনা ভাইরাসে আক্রান্ত হলে কমপক্ষে ১৪ দিন পর রোগীর শরীরে জ্বর দেখা দেয়। সুতরাং থার্মাল স্ক্যানার দিয়ে সুপ্ত করোনা ভাইরাস শনাক্ত সম্ভব নয়।

করোনা চিকিৎসায় নিউমোনিয়ার ওষুধ ব্যবহার

করোনা চিকিৎসায় নিউমোনিয়ার ওষুধ বেশ কার্যকরী। বিভিন্ন গণমাধ্যমে এমন খবর ছড়িয়ে পড়ার পর এর বিরোধিতা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়, তারা এখনো করোনা ভাইরাসের ওষুধ আবিষ্কারের কাজ করছে। এখনো করোনা ভাইরাস প্রতিরোধে কোন কার্যকরি ওষুধ নেই বলেও জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

প্রাণী থেকে ছড়াচ্ছে করোনা ভাইরাসে

প্রাণী থেকে করোনা ভাইরাস ছড়িয়েছে। এমন খবরে চীনের বিভিন্ন জায়গায় পোষা প্রাণী হত্যার ঘটনাও ঘটেছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, প্রাণীদের থেকে করোনা ভাইরাস ছড়ানোর সম্ভাবনা থাকলেও ভালোভাবে হাত পরিষ্কার করলে করোনা ভাইরাস থেকে বাঁচা সম্ভব।

‘হ্যান্ড ড্রাইয়ার’ করোনা প্রতিরোধে কার্যকরী

হ্যান্ড ড্রাইয়ারের গরম ধোঁয়ায় ধ্বংস হবে করোনা ভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে শুধুমাত্র ‘হ্যান্ড ড্রাইয়ার’ দিয়ে করোনা প্রতিরোধ করা সম্ভব না। এর জন্য বার বার হাত ধোয়া জরুরী। করোনা প্রতিরোধে হাত ধোঁয়ার পরে হ্যান্ড ড্রাইয়ার ব্যবহারের পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে শুধু মাত্র হ্যান্ড ড্রাইয়ারে করোনা ভাইরাস প্রতিরোধ হবে না।

রসুন ও তিলে কমে করোনা ভাইরাস

রসুন খেলে করোনা ভাইরাস হবে না এমন একটি কথাও সম্প্রতি শোনা গেছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে রসুন একটি পুষ্টিকর খাবার হলেও রসুনের করোনা ভাইরাস প্রতিরোধের কোন সামর্থ্য নেই। এছাড়া তিলের তেল শরীরে দিলে করোনা ভাইরাস প্রতিরোধ হতে পারে এমন সম্ভাবনার কথাও নাকোচ করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ।

অ্যালকোহল ব্যবহারে থাকবেনা করোনা

অ্যালকোহল ব্যবহারে করোনা ভাইরাস থেকে মুক্ত থাকা যাবে। এমন ধারণা ভুল বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটি দাবি করছে, কিছু রাসায়নিক পদার্থ করোনা ভাইরাস প্রতিরোধ করতে সক্ষম হলেও সেগুলো মানুষের শরীরের জন্য ক্ষতিকারক। তবে অ্যালকোহলে করোনা ভাইরাস প্রতিরোধ সম্ভব না।

মাউথ ওয়াশ করোনা ভাইরাস থেকে রক্ষা করে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে এটিও একটি ভুল ধারণা। নতুন যে করোনা ভাইরাস ছড়িয়েছে এটি মাউথ ওয়াশ দিয়ে কমানো সম্ভব নয়।

করোনা প্রতিরোধে ইউভি ল্যাম্প

ইউভি ল্যাম্প’ বা আল্ট্রা ভায়োলেট রশ্মি দিয়ে মানুষের শরীর থেকে করোনা ভাইরাস প্রতিরোধ সম্ভব না বলেও জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটি বলছে, আল্ট্রা ভায়োলেট রশ্মি ব্যবহারে মানুষের চর্ম রোগ আরো বাড়তে পারে। এছাড়া এটি ব্যবহার করলে ক্যান্সারে শঙ্কার কথাও বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে চীনের মূল ভূখণ্ডের মৃতের সংখ্যা ১৬শ ছাড়িয়েছে। পুরো চীনে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ৬৮ হাজার । এছাড়া চীনের বাইরে প্রায় ৩০টি দেশে করোনা ভাইরাস আক্রান্ত রোগী পাওয়া গেছে। চীনের মূল ভূখণ্ডের বাইরে ফ্রান্স, হংকং, ফিলিপাইন এবং জাপানে করোনা ভাইরাসে চার জন মারা গেছেন।

ইত্তেফাক/এআর

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

পরবর্তী
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x