বিশ্বে করোনায় মৃত্যু ৭ লাখ ছাড়াল

বিশ্বে করোনায় মৃত্যু ৭ লাখ ছাড়াল
বিশ্বে করোনায় মৃত্যু ৭ লাখ ছাড়াল

চীনের উহান থেকে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে বিশ্বে মোট মৃত্যুর সংখ্যা ৭ লাখ ছাড়িয়ে গেছে। গত দুই সপ্তাহ ধরে কোভিড-১৯ এ গড়ে প্রতিদিন প্রায় ৫ হাজার ৯০০ মানুষের মৃত্যু হচ্ছে বলে বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে।

রয়টার্স জানায়, প্রতি ঘণ্টায় করোনা ভাইরাস ২৪৭ জনের প্রাণ কেড়ে নিচ্ছে। আর গড়ে প্রতি ১৫ সেকেন্ডে একজনের মৃত্যু হচ্ছে। এর মধ্যে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত ও মেক্সিকোতেই এখন প্রতিদিন সবচেয়ে বেশি মৃত্যু হচ্ছে।

কোভিড-১৯ এ যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত এক লাখ ৫৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। অন্যদিকে শনাক্ত রোগী ও মৃত্যুতে দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল।

আরও পড়ুন: শেখ কামাল ক্ষমতার কেন্দ্র বিন্দুতে থেকেও ছিলেন অতি সাধারণ: ওবায়দুল কাদের

জাতিসংঘের মানব বসতি কর্মসূচির হিসাব অনুযায়ী, লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের ১০ কোটিরও বেশি মানুষ বিভিন্ন বস্তিতে থাকেন। দরিদ্র এ মানুষদের অধিকাংশই বিভিন্ন অপ্রাতিষ্ঠানিক খাতে কাজ করায় লকডাউনের বিধিনিষেধে এদের বেঁধে রাখা যায়নি। যে কারণে লাতিনের দেশগুলোতে প্রথম দিকে সংক্রমণের ঊর্ধ্বগতি দেখা না গেলেও এখন আক্রান্ত ও মৃত্যু বাড়ছে।

এদিকে অস্ট্রেলিয়া, জাপান, হংকং, বলিভিয়া, সুদান, ইথিওপিয়া, বুলগেরিয়া, বেলজিয়াম, উজবেকিস্তান ও ইসরায়েলে দৈনিক শনাক্তে নিত্যনতুন রেকর্ড হচ্ছে। অস্ট্রেলিয়াতে বুধবার করোনা ভাইরাসে একদিনে সর্বোচ্চ মৃত্যু হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত ২৪৭ জনের মৃত্যু হয়েছে।

ইত্তেফাক/এএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত