শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

প্রথমবারের মতো ইরানের জ্বালানীবাহী জাহাজ জব্দ করেছে যুক্তরাষ্ট্র

আপডেট : ১৪ আগস্ট ২০২০, ০৯:৫৪

মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করায় এই প্রথমবারের মতো ইরানের চারটি জ্বালানীবাহী জব্দ করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বরাত দিয়ে এমনটি জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল। 

জানা গেছে, ইরানের ভেনেজুয়েলাগামী চারটি জ্বালানীবাহী জাহাজ জব্দ করার জন্য গত মাসে যুক্তরাষ্ট্রে একটি মামলা দায়ের করা হয়। যুক্তরাষ্ট্রের শত্রু হিসেবে বিবেচিত এই দুই দেশকে অর্থনৈতিক চাপে রাখার জন্য ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে এই মামলা দায়ের করা হয় বলে জানা গেছে ।   

 বিশ্লেষকরা বলছেন, মামলাটি করে ইরান জ্বালানী বিক্রি করে যে রাজস্ব আদায় করে সেটি বন্ধ করতে চায় যুক্তরাষ্ট্র। ২০১৮ সালের মে'তে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ইরানের ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। তবে ইরান বলছে শান্তি প্রতিষ্ঠার উদ্দেশে তারা পরমাণু কার্যক্রম চালাচ্ছে। 

 ইরানের জব্দ  হওয়া চারটি জ্বালানীবাহী জাহাজ হলো- লুনা, পান্ডি, বেরিং এবং বেলা।একজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়,  কোনো রকম বল প্রয়োগ ছাড়াই ইরানের এই জ্বালানীবাহী জাহাজগুলো জব্দ করা হয়েছে । তবে এ বিষয়ে আর বিস্তারিত কিছু বলা হয়নি। 

ইত্তেফাক/এআর