মডার্না এবং ফাইজারের ভ্যাকসিনের নীলনকশা প্রকাশ

মডার্না এবং ফাইজারের ভ্যাকসিনের নীলনকশা প্রকাশ
প্রতীকী ছবি।

বিশ্বের প্রথম কোম্পানি হিসেবে করোনা ভ্যাকসিনের নীলনকশা প্রকাশ করেছে মার্কিন জৈবপ্রযুক্তি প্রতিষ্ঠান মডার্না। আরেক মার্কিন কোম্পানি ফাইজারও তাদের সম্ভাব্য করোনা ভ্যাকসিনের নীলনকশা প্রকাশ করেছে। বৃহস্পতিবার কোম্পানি দুটি তাদের সম্ভাব্য করোনা ভ্যাকসিনের নীলনকশা বা ব্লুপ্রিন্ট প্রকাশ করে।

জানা গেছে, ভ্যাকসিনের পরীক্ষা নিয়ে স্বচ্ছতার জন্যই কোম্পানি দুটি এই নীলনকশা প্রকাশ করেছে। এই দুটি কোম্পানির সম্ভাব্য করোনা ভ্যাকসিনই চূড়ান্ত পর্যায়ের হিউম্যান ট্রায়ালে রয়েছে।

মডার্না এবং ফাইজার করোনা ভ্যাকসিনের নীলনকশা প্রকাশ করায় এখন অন্য টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রেও তথ্য প্রকাশের জন্য চাপ সৃষ্টি হয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

যুক্তরাষ্ট্রে ইতিমধ্যে ভ্যাকসিন-রাজনীতি সরগরম হয়ে উঠেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বুধবার বলেছেন যে অক্টোবরেই যুক্তরাষ্ট্রে করোনা ভ্যাকসিনের অনুমোদন দেওয়া হবে। অপরদিকে প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন বলেছেন, আমি ট্রাম্পকে বিশ্বাস করি না।

ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের ভ্যাকসিন অনুমোদনদাতা সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনকে (এফডিএ) হোয়াইট হাউজ চাপ দিয়ে টিকার অনুমোদন করাতে বাধ্য করতে পারে।

এদিকে বৃহস্পতিবার মডার্নার প্রধান নির্বাহী স্টেফান ব্যানসেল বলেছেন, তাদের ভ্যাকসিনের ফলাফল নভেম্বরের মধ্যেই জানা যাবে। হয়তো অক্টোবরেই জানা যেতে পারে; তবে এতে কিছুটা সংশয় রয়েছে।

ইত্তেফাক/এআর

ঘটনা পরিক্রমা : করোনা ভাইরাস

পরবর্তী
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত